Sunday, April 28, 2024
বাড়িউত্তরণ ডেস্কমন্ত্রী-প্রতিমন্ত্রীরা কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

মন্ত্রী-প্রতিমন্ত্রীরা কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন

উত্তরণ প্রতিবেদন : নতুন সরকারের শপথগ্রহণের পর মন্ত্রিসভার দপ্তর বণ্টন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার পরিচালনায় এবার প্রধানমন্ত্রীর সঙ্গী হয়েছেন ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর শেখ হাসিনা তার নতুন সরকার সাজিয়েছেন ১৪ জন নতুন মুখ নিয়ে। গত ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস-১৯৯৬ এর রুল ৩(৪) অনুযায়ী মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব বণ্টন করেছেন। এর মধ্যে পররাষ্ট্র, পরিকল্পনা, অর্থ, সমাজকল্যাণ, গৃহায়ন ও গণপূর্ত, ভূমি, বস্ত্র ও পাট, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, রেলপথ, জনপ্রশাসন, যুব ও ক্রীড়া, পরিবেশ ও বন এবং শিক্ষা মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া ডাক ও টেলিযোগাযোগ, মহিলা ও শিশুবিষয়ক, পার্বত্য চট্টগ্রাম, দুর্যোগ ব্যবস্থাপনা, তথ্য, প্রবাসী কল্যাণ, প্রাথমিক ও গণশিক্ষা এবং বাণিজ্য মন্ত্রণালয়ে নতুন প্রতিমন্ত্রী নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে রয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ; প্রতিরক্ষা মন্ত্রণালয়; সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়; শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।
২৫ মন্ত্রী : আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী অর্থ মন্ত্রণালয়, আনিসুল হক আইন মন্ত্রণালয়, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্প মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, মুহাম্মদ ফারুক খান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, মোহাম্মদ হাছান মাহমুদ পররাষ্ট্র মন্ত্রণালয়, দীপু মনি সমাজকল্যাণ মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়, আব্দুস সালাম পরিকল্পনা মন্ত্রণালয়, মো. ফরিদুল হক খান ধর্মবিষয়ক মন্ত্রণালয়, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ ভূমি মন্ত্রণালয়, জাহাঙ্গীর কবির নানক বস্ত্র ও পাট মন্ত্রণালয়, মো. আব্দুর রহমান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, আব্দুস শহীদ কৃষি মন্ত্রণালয়, স্থপতি ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ডা. সামন্ত লাল সেন (টেকনোক্র্যাট) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সাবের হোসেন চৌধুরী পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়, মো. জিল্লুল হাকিম রেলপথ মন্ত্রণালয়, ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রণালয়, নাজমুল হাসান পাপন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং মহিবুল হাসান চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।
১১ প্রতিমন্ত্রী : নসরুল হামিদ বিদ্যুৎ বিভাগ, খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহন মন্ত্রণালয়, জুনাইদ আহমেদ পলক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, জাহিদ ফারুক পানিসম্পদ মন্ত্রণালয়, সিমিন হোসেন রিমি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, কুজেন্দ্র লাল ত্রিপুরা পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, মহিবুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মোহাম্মদ আলী আরাফাত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শফিকুর রহমান চৌধুরী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বেগম রুমানা আলী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আহসানুল ইসলাম টিটু বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য