Thursday, April 18, 2024
বাড়িউত্তরণ প্রতিবেদনবাংলাদেশ বিশ্বের ৩৫তম বড় অর্থনীতির দেশ

বাংলাদেশ বিশ্বের ৩৫তম বড় অর্থনীতির দেশ

উত্তরণ ডেস্ক: বিশ্ব অর্থনীতির কঠিন চ্যালেঞ্জের বছরেও বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির আকার অনেক বেড়েছে। আর তাতে ভর করে এখন বিশ্বের ৩৫তম বড় অর্থনীতির দেশ বাংলাদেশ।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিসংখ্যানের ভিত্তিতে তৈরি এই তালিকায় বিশ্বের ৫০টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু ভারত ও বাংলাদেশ রয়েছে। ৪৬৫ বিলিয়ন ডলার জিডিপি (মোট দেশজ উৎপাদন) নিয়ে বিদায়ী ২০২২ সালে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৫তম। এর আগের বছর এই অবস্থান ছিল ৪১, সে-সময় বাংলাদেশের জিডিপির আকার ছিল ৩৯৭ বিলিয়ন ডলার।
আইএমএফের পরিসংখ্যানের বরাতে কানাডার অনলাইন প্রকাশনা সংস্থা ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টে গত ২৯ ডিসেম্বর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দেশগুলোর জিডিপির নিরিখেই এ তালিকা করা হয়েছে।
একটি দেশের ভেতর অর্থনৈতিক কর্মকাণ্ডের একটি বড় নির্ণায়ক জিডিপি। একটি দেশে, একটি নির্দিষ্ট সময়ে সরকারি ও বেসরকারি খাতের পুরো অর্থনৈতিক কর্মকাণ্ডের (পণ্য ও পরিষেবা- সবই) মোট মূল্য উঠে আসে জিডিপিতে।
২০২২ সালে ৩ দশমিক ৪৬ ট্রিলিয়ন আমেরিকান ডলার জিডিপি নিয়ে যুক্তরাজ্যকে পেছনে ফেলে পঞ্চম স্থান দখল করে নিয়েছে ভারত। ­তালিকায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও জার্মানি। দেশ ৪টির জিডিপি যথাক্রমে ২৫.০৩, ১৮.৩২, ৪.৩০ ও ৪.০৩ ট্রিলিয়ন আমেরিকান ডলার।

বাংলাদেশের অবস্থান
প্রতিবেদনে দেখা যায়, বৈশ্বিক জিডিপির তালিকা অনুযায়ী বাংলাদেশের অর্থনীতির অবস্থান ৩৫তম। বাংলাদেশের জিডিপির আকার এ সময় ছিল ৪৬০ বিলিয়ন ডলার বা ৪৬ হাজার কোটি ডলার। বাংলাদেশের আগের ৩টি অবস্থানে আছে সংযুক্ত আরব আমিরাত (৩২তম), মিশর (৩৩তম) ও অস্ট্রিয়া (৩৪তম)। আর বাংলাদেশের ঠিক পরেই আছে মালয়েশিয়া (৩৬তম), সিঙ্গাপুর (৩৭তম) ও ভিয়েতনাম (৩৮তম)।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য