Monday, December 4, 2023
বাড়িউত্তরণ-২০২৩ত্রয়োদশ বর্ষ, দশম সংখ্যা, সেপ্টেম্বর-২০২৩সবার উন্নত জীবন নিশ্চিত করার অঙ্গীকার পূরণ

সবার উন্নত জীবন নিশ্চিত করার অঙ্গীকার পূরণ

এখন থেকে সব শ্রেণি-পেশার নাগরিক পেনশন পাবেন। এর মাধ্যমে সমাজের বৈষম্য দূর হবে। সকলের আরও ভালো ও একটি উন্নত জীবন নিশ্চিত করতে সর্বজনীন পেনশন ব্যবস্থার উদ্বোধন করা হলো।

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশ্যে বলেছেন, আস্থা ও বিশ্বাস রাখুন। সবার উন্নত জীবন নিশ্চিত করতে চাই। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য সর্বজনীন পেনশন স্কিম চালু করা হয়েছে। আমরা যে অঙ্গীকার করি, সেটা আমরা রাখি। সেটা আজকে আমরা প্রমাণ করেছি। এটাই আমাদের জন্য আত্মতুষ্টির বিষয়।
গত ১৭ আগস্ট গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সর্বজনীন পেনশন ব্যবস্থার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। চার শ্রেণির নাগরিককে টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনতে দেশে প্রথমবারের মতো চালু হলো সর্বজনীন পেনশন কর্মসূচি। প্রধানমন্ত্রী বলেন, এখন থেকে সব শ্রেণি-পেশার নাগরিক পেনশন পাবেন। এর মাধ্যমে সমাজের বৈষম্য দূর হবে। সকলের আরও ভালো ও একটি উন্নত জীবন নিশ্চিত করতে সর্বজনীন পেনশন ব্যবস্থার উদ্বোধন করা হলো।
প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একমাত্র লক্ষ্য ছিল দেশবাসীকে একটি উন্নত জীবন উপহার দেওয়া, যার জন্য তিনি তার সমগ্র জীবন উৎসর্গ করেছেন। তিনি বলেন, ‘আমরা শোকের মাসে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করেছি। জনগণকে একটি সুন্দর ও উন্নত জীবন দেওয়ার আমাদের প্রচেষ্টা দেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতার আত্মা শান্তি পাবে।’
অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।
শেখ হাসিনা সর্বজনীন পেনশন প্রকল্প চালু করতে কাজ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে, বিশেষ করে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বর্তমান অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী বলেন, ‘এটি সবচেয়ে বড় বিষয় যে, আমরা বাংলাদেশের সব মানুষের জন্য সর্বজনীন পেনশন স্কিম চালু করতে পেরেছি। এটি আমাদের আত্মতৃপ্তি দেয়।’ শেখ হাসিনা এ ব্যাপারে দেশবাসীকেও ধন্যবাদ জানান। কারণ তারা বারবার আওয়ামী লীগের প্রতি আস্থা ও বিশ্বাস দেখিয়েছে। ফলে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থেকে তাদের সেবা করতে পেরেছে। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার বাবা, মা ও ভাইদের হত্যার মাধ্যমে সবকিছু হারিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধড. ইউনূসের নোবেল যাত্রা
পরবর্তী নিবন্ধবেদনায় ভরা দিন
আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য