Friday, February 23, 2024
বাড়িSliderশস্যচিত্রে বঙ্গবন্ধু, ধান কাটা উৎসব

শস্যচিত্রে বঙ্গবন্ধু, ধান কাটা উৎসব

উত্তরণ প্রতিবেদন: বিশ্বের সর্ববৃহৎ ক্রপ ফিল্ড মোজাইক হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নেওয়া ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ শিল্পকর্মের ধান কাটা শুরু হয়েছে। গত ২৬ এপ্রিল বগুড়ার শেরপুরের বালেন্দা গ্রামে শতবিঘা জমিতে ধান কাটা উৎসবের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। উদ্বোধক ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ আহ্বায়ক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।
চলতি বছরের ২৯ জানুয়ারি বগুড়ার বালেন্দার মাঠে উদ্বোধন করা হয় ধান রোপণের। শত বিঘা জমিতে শুরু হয় শস্যচিত্র তৈরির কাজ। ন্যাশনাল অ্যাগ্রিকেয়ারের সহযোগিতায় চীন থেকে আনা ডিপ ভায়োলেট রঙের হাইব্রিড ও দেশের ‘জনকরাজ’ নামের ডিপ গ্রিন ধানের বীজ থেকে চারা উৎপাদন করা হয়। এক মাসেই বিস্তৃত মাঠে ফুটে উঠে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। ৯ মার্চ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দুজন প্রতিনিধি পরিদর্শন করে ১৬ মার্চ গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ ‘লার্জেস্ট ক্রপ ফিল্ড মোজাইক (ইমেজ)’ শাখায় নতুন বিশ্ব রেকর্ড হিসেবে স্বীকৃতি দেয়।
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গঠিত জাতীয় পরিষদের উদ্যোগে এবং ন্যাশনাল অ্যাগ্রিকেয়ার নামে একটি কোম্পানির অর্থায়নে প্রতিকৃতিটি তৈরি করা হয়।
বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সদস্য সচিব কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান। এ সময় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুু প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে নেতৃবৃন্দ ধান কাটা উৎসবের উদ্বোধন করেন। এ জমি থেকে প্রাপ্ত ধান প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দেওয়া হবে বলে আয়োজক কমিটি জানিয়েছেন। এর আগে ২১ এপ্রিল বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপির নেতৃত্বে স্বাস্থ্যবিধি মেনে কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলা সুতারপাড়া ইউনিয়নের গেরাজুরের হাওড় এ কৃষক মোহাম্মদ জালাল মিয়ার জমির ধান কেটে দিয়েছে। ২৪ এপ্রিল সুনামগঞ্জ জেলায় দেখার হাওড়ের কৃষক হাফিজুর রহমানের ১ একর জমির পাকা ধান কেটে দিয়েছে। এ সময় বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপিসহ অনেকেই উপস্থিত ছিলেন। ২৫ এপ্রিল কৃষকদের ধান কেটে দেওয়া কর্মসূচির অংশ হিসেবে হবিগঞ্জ জেলার কালারডোবা-বড়হাপাড়া হাওড়ের কৃষক মো. আবিদ মিয়ার ১ একর জমির ধান কেটে দিয়েছে।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য