Friday, February 23, 2024
বাড়িSliderমার্চ মাসের দিবস

মার্চ মাসের দিবস

ফারুক শাহ

০৩ মার্চ : বিশ্ব বন্যপ্রাণী দিবস
বিশ^ বন্যপ্রাণী দিবস। ২০১৩ সালের ২০ ডিসেম্বরে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে থাইল্যান্ড আন্তর্জাতিক বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী এবং উদ্ভিদের বাণিজ্য সম্মেলনে (সিআইটিইএস) ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করে। ২০১৪ সালে প্রথম এ দিবসটি পালন করা হয়। বিশে^র বন্যপ্রাণী এবং উদ্ভিদকুলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য।

১৪ মার্চ : আন্তর্জাতিক নদীকৃত্য দিবস
আন্তর্জাতিক নদীকৃত্য দিবস, যাকে আরেকভাবে বলা হয় আন্তর্জাতিক নদী রক্ষায় করণীয় দিবস। ১৯৯৭ সালের মার্চ মাসে ব্রাজিলের কুরিতিবা শহরে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সমাবেশ থেকে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালনের সিদ্ধান্ত হয়। নদীর প্রতি মানুষের করণীয় কী, নদী রক্ষায় দায়িত্ব, মানুষের দায়বদ্ধতা কতটুকু; এসব বিষয় স্মরণ করিয়ে দিতে দিবসটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। কুরিতিবা শহরে শামিল হয়েছিলেন পৃথিবীর বিভিন্ন দেশে বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার শিকার জনগোষ্ঠীর প্রতিনিধিরা। ব্রাজিল, তাইওয়ান, থাইল্যান্ড, রাশিয়া, চিলি, আর্জেন্টিনা, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ড থেকে সেই সম্মেলনে অংশ নেন প্রতিনিধিরা। ওই সম্মেলন থেকে ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। ১৯৯৮ সাল থেকে সারাবিশে^ দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটি সারাবিশে^র মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়।

২১ মার্চ : বিশ্ব কবিতা দিবস
বিশ^ কবিতা দিবস। ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ মার্চকে ‘বিশ^ কবিতা দিবস’ হিসেবে ঘোষণা করে। বিশ^ব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করাই দিনটি পালনের লক্ষ্য। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিলÑ ‘এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলোকে নতুন করে স্বীকৃতি ও গতি দেবে।’

২১ মার্চ : বিশ্ব পুতুল দিবস
২১ মার্চ বিশ্ব পুতুল দিবস। এই দিবসে পুতুল পুনরুজ্জীবনের শুভ সূচনা হলো। দিন গেছে তালপাতার সেই সেপাইদের! একসময় তালপাতার সেপাই নিয়ে সিঁদ কাটতে যেতন চোরেরা। পরে লিকপিকে সেই পুতুলই শিশুর খেলার উপকরণ হয়ে ওঠে। দু’দশক আগেও মেলায় কিংবা হাটেবাজারে দেখা মিলত এই পুতুলের। এখন গ্রামগঞ্জের মেলায় বিশেষ আর দেখা যায় না বাংলার ঐতিহ্য-প্রাচীন এই পুতুলকে। বিদেশি সফট টয়ের ভিড়ে হারিয়ে গেছে তালপাতার সেপাই।
জানা যায়, তালপাতার সেপাই পুতুল-শিল্পটি প্রায় আড়াই হাজার বছরের প্রাচীন। খ্রিষ্ট-পূর্ব পঞ্চম শতকে শূদ্রক রচিত সংস্কৃত ভাষায় ‘মৃচ্ছকটিকম্’ নাটকে এই পুতুলের ব্যবহারের কথা। তবে মূলত চুরির জন্যই এই পুতুল ব্যবহার করত চোরেরা। প্রাচীন ওই নাটকের একটি চরিত্র ‘সার্বিলক’ নামে এক ব্রাহ্মণ চৌর্যপেশার সঙ্গে যুক্ত ছিলেন। সার্বিলক গৃহস্থের ঘরে সিঁধ কাটতেন। সিঁধ কাটার পরে লিকপিকে হাত-পা ছোড়া পুতুলটিকে সিঁধের ফোকর দিয়ে ঢুকিয়ে দেখে নিতেন তিনি। নিশ্চিত হওয়ার পরে তারপর চুরি করতে ঢুকতেন সার্বিলক। এই নাটকের সূত্র ধরলে হিসাব মতো আড়াই হাজার বছর আগে এই পুতুলের অস্তিত্ব ছিল। পরবর্তীতে উজ্জয়িনীর এই পুতুলটি শিশুর খেলার সামগ্রী হিসেবে বঙ্গদেশে জনপ্রিয় হয়।
বিশ^ পুতুল দিবসে হারাতে বসা এই পুতুল-শিল্পকে বর্তমান প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

২২ মার্চ : বিশ্ব পানি দিবস
প্রতি বছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস পালন করা হয়। ১৯৯২ সালের ২২ ডিসেম্বর ব্রাজিলের রিও ডি জেনিরোতে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং তারপর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। বাংলাদেশেও প্রতি বছর বিশ^ পানি দিবস পালন করা হয় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে সরকার নিরাপদ পানির নিশ্চয়তা প্রদানসহ প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও পানি দূষণ কমানোর লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করছে।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য