Sunday, July 3, 2022
বাড়িSliderমধুর মৌসুমে শেখ কামালের আবাহনী

মধুর মৌসুমে শেখ কামালের আবাহনী

আরিফ সোহেল: স্বাধীনতা কাপের শিরোপা ৩১ বছর পর আবাহনী যে মাঠে ছুঁয়েছিল। সেই কমলাপুর বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আরেকটি গৌরবের কীর্তিগাঁথা রচনা করেছে তারা। ডিসেম্বর স্বাধীনতা কাপের পর ৯ জানুয়ারি ফেডারেশন কাপও ঘরে তুলেছে শেখ কামালের হাতে গড়া আবাহনী লিমিটেড। পরিসংখ্যান বলছে, এ দুই চ্যাম্পিয়ন হওয়ার গল্পের দিন-ক্ষণের ফারাক মাত্র ২২ দিন। সব মিলিয়ে দারুণ এক মৌসুম কাটাচ্ছে নীল-হলুদের দলটি।
কমলাপুর বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ২-১ গোলে হারিয়েছে রহমতগঞ্জকে। আবাহনীর জয়ে একটি করে গোল করেন কলিনদ্রেস সোলেরার ও রাকিব হোসেন। আর রহমতগঞ্জের হয়ে একমাত্র গোলটি করেন ফিলিপ আজাহ। দুই মৌসুম পর ফেডারেশন কাপের শিরোপা ঘরে তুলেছে আবাহনী। এ নিয়ে আসরে ১১টি শিরোপা ঘরে তুলেছে আবাহনী।
ম্যাচের প্রথমার্ধ্বের ইনজুরি সময়ে আবাহনী এগিয়ে যায়। কলিনদ্রেস লক্ষ্যভেদ করেন। রাকিব হোসেনের পাসে বল পেয়ে বক্সের বাইরে থেকে বাঁ-পায়ের শটে বল জালে জড়ান এই কোস্টারিকার ফরোয়ার্ড। ৬৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে আবাহনী। বক্সের মধ্যে রাকিব বল পেয়ে নিখুঁত শটে বল জালে পাঠান। ৭০ মিনিটের ব্যবধান কিছুটা কমায় রহমতগঞ্জ। আবাহনীর দুর্বার রক্ষণ ভেঙে কোনাকুনি শটে গোল করেন আজাহ। বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়ে আবাহনী। কাকতালীয়ভবে স্বাধীনতা কাপের ফাইনালে বসুন্ধরা কিংসের বিপক্ষে গোল করেছিলেন রাকিব হোসেন। ফেডারেশন কাপের ফাইনালেও গোল পেয়েছেন এই ফুটবলার।
অন্যদিকে ২০২০ সালের ফেডারেশন কাপের ফাইনালে উঠেও ট্রফি নিয়ে উদযাপন করতে পারেনি পুরান ঢাকা রহমতগঞ্জ। সেবার বসুন্ধরা কিংসের কাছে ফাইনালে হেরেছিল পুরান ঢাকার ক্লাবটি। এবারও স্বপ্নভঙ্গ হয়েছে আবাহনীতে। আসরের অন্যতম শিরোপার দাবিদার বসুন্ধরা কিংস বাজে মাঠ ও সূচিতে অনিয়ম করার প্রতিবাদে এ টুর্নামেন্টে অংশগ্রহণ করেনি। তাদের সঙ্গ নিয়েছিল সাইফ পাওয়ার টেকও। এমন বিজয়ে উদ্বেলিত আবাহনী শিবির। টানা দ্বিতীয় শিরোপা জেতায় খেলোয়াড়দের সঙ্গে উৎসবে ভাসছেন ক্লাবের কর্তারাও। খেলোয়াড়দের জন্য ৭৫ লাখ টাকা ঘোষণা করা হয়েছে ক্লাবের পক্ষ থেকে। ম্যাচ শেষে মাঠে দাঁড়িয়ে খেলোয়াড়দের অভিনন্দিত করে আবাহনীর ভারপ্রাপ্ত ইনচার্জ কাজী নাবিল আহমেদ বলেন, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও আবাহনীর ৫০ বছর পূর্তি হতে যাচ্ছে, এমন সময়ে স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়ায় অত্যন্ত আনন্দবোধ করছি। বীর মুক্তিযোদ্ধা ও আবাহনীর সমর্থকদের প্রতি এই শিরোপা উৎসর্গ করলাম।’ একই সঙ্গে ৭৫ লাখ টাকা বোনাসের ঘোষণাও দিয়েছেন তিনি। এই টাকা খেলোয়াড় ও দলের সঙ্গে সংশ্লিষ্ট সবার মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হবে বলে জানা গেছে।
এর আগে ডিসেম্বরে বসুন্ধরা কিংসকে ৩-০ গোলে হারিয়ে স্বাধীনতা কাপের চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী লিমিটেড। দীর্ঘ ৩১ বছর পর স্বাধীনতা কাপের শিরোপা ঘরে তুলেছে আবাহনী। এর আগে একবারই ১৯৯০ সালে স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়েছিল আকাশি-হলুদ জার্সিধারীরা। সবশেষ ২০১৮ সালে ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী। সেবার বসুন্ধরাকে হারিয়েই শিরোপা জিতে নেয় আবাহনী। এর আগেই তাদের ঝুলিতে রেকর্ড ১১টি শিরোপা ছিল ফেডারেশন কাপের। আরও একটি ফেড কাপের শিরোপা শোকেসে তুলে রেকর্ডটা ভারী করল মারিও লেমোসের শিষ্যরা।
বঙ্গবন্ধু বিপিএল শুরু
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে এবারের বিপিএলের বিশেষ আসরের নাম বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টুয়েন্টি করা হয়েছিল। ব্যাপক উদ্যোগ ছিল ঘটা আয়োজনের। সবটাই করোনা কারণে ভেস্তে গেছে। উল্টো দর্শকবিহীন মাঠে চুপিসারে অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মতো মর্যাদাপূর্ণ আসরের ম্যাচগুলো। অবশ্য ক্রিকেটপাগল দর্শকরা দুধের স্বাদ ঘোলে মিটাচ্ছেন টিভি পর্দায় ম্যাচ দেখে।
দু-বছর বিরতি দিয়ে বঙ্গবন্ধু বিপিএলে অংশ নিচ্ছে মোট ৬টি দল। মিনিস্টার ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স এবং সিলেট সানরাইজার্স। গত ২১ জানুয়ারি শুরু হয়েছে এবারের আসর। আগামী ১৮ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টের। এই আসরের চ্যাম্পিয়ন দল পাচ্ছে ১ কোটি টাকা ও রানার-আপ দলের জন্য থাকছে ৫০ লাখ টাকা। এবার বিপিএলে কোনো আইকন ক্যাটাগরি রাখা হয়নি। ড্রাফটের বাইরে দলগুলো একজন দেশীয় ও তিনজন বিদেশি ক্রিকেটার সরাসরি চুক্তি করেছে।
একটি দিন ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। সব মিলিয়ে ৩০ দিনে মোট ৩৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিদিন দুটি করে ম্যাচ। এর মধ্যে দিনের ম্যাচ প্রতিদিন শুরু হবে দুপুর সাড়ে ১২টায় এবং বিকালের ম্যাচ সন্ধ্যা সাড়ে ৫টায়। শুধু শুক্রবারে এই সময়সূচি পরিবর্তন হবে। শুক্রবার দিনের ম্যাচ শুরু হবে দুপুর ১টা ৩০ মিনিটে। সন্ধ্যার ম্যাচ শুরু হবে সাড়ে ৬টায়। ইতোমধ্যে ১৬টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ঢাকায় সূচনাপর্বে ৮টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পর চট্টগ্রামে ৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। আবার ৩ ফেব্রুয়ারি থেকে ঢাকায় ফিরবে বিপিএল।
এবার প্রতিটি দলকে একটি ম্যাচে সর্বোচ্চ তিনজন বিদেশি খেলোয়াড় খেলার অনুমতি দেওয়া হয়েছে। প্লেয়ার্স ড্রাফটের আগে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি যে কোনো শ্রেণি থেকে একজন স্থানীয় খেলোয়াড়কে সরাসরি স্বাক্ষর করানোর সুযোগ পেয়েছে এবং সর্বাধিক তিনজন বিদেশি খেলোয়াড়কে সরাসরি স্বাক্ষর করাতে পেরেছে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি স্থানীয় খেলোয়াড়দের ক্ষেত্রে সর্বনিম্ন ১০ এবং সর্বাধিক ১৪ জন স্থানীয় খেলোয়াড়কে স্বাক্ষর করাতে পেরেছে। পাশাপাশি বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে সর্বনিম্ন ৩ এবং সর্বাধিক ৮ জনকে স্বাক্ষর করাতে পেরেছে।
বলতে দ্বিধা নেই, বিপিএল বাংলাদেশের শীর্ষ-স্তরের পেশাদার টি-টুয়েন্টি ক্রিকেট লিগ। চলতি আসরটি ২০২১ সালের মার্চে হওয়ার কথা ছিল; কিন্তু কোভিড মহামারির কারণে তা স্থগিত করা হয়েছিল। এই আসরে বরিশালের পক্ষে একটি ফ্র্যাঞ্চাইজি অংশ নিচ্ছে। সর্বশেষ বরিশালের পক্ষে বরিশাল বুলস ২০১৬-১৭ বাংলাদেশ প্রিমিয়ার লীগে অংশ নিয়েছিল। এক মৌসুম বিরতির পর কুমিল্লা ভিক্টোরিয়ান্স এই আসরে ফিরে এসেছে। আসর থেকে রংপুর রেঞ্জার্স ও গতবারের চ্যাম্পিয়ন রাজশাহী রয়্যালসকে বাদ দিয়ে দেওয়া হয়েছে।
প্রতিযোগিতায় নিজেদের খেলা শেষে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে ফরচুন বরিশাল দল। সমান ৬ পয়েন্ট নিয়ে ২ নম্বর আছে কুমিল্লা, ঢাকা ও চট্টগ্রাম।

লেখক : সম্পাদকমণ্ডলীর সদস্য, উত্তরণ

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য