Friday, February 23, 2024
বাড়িSliderভাসানচরে যুক্ত হলো জাতিসংঘ

ভাসানচরে যুক্ত হলো জাতিসংঘ

উত্তরণ প্রতিবেদন: সরকারের প্রাথমিক টার্গেটই ছিল উখিয়া-টেকনাফে আশ্রিত লাখ লাখ রোহিঙ্গার মধ্য থেকে প্রাথমিক পর্যায়ে ১ লাখ সদস্য ভাসানচরে স্থানান্তর করা। গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ছয়-দফায় ১৮ হাজার ৮৪৬ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করাও হয়। এরপর বিশ্বজুড়ে কোভিড পরিস্থিতি এবং ভাসানচর নিয়ে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশে নেতিবাচক মনোভাবের কারণে স্থানান্তর প্রক্রিয়া থমকে যায়। এই প্রক্রিয়া নিয়ে অপপ্রচারও কম চলেনি। রোহিঙ্গা ইস্যুতে সরকারের কূটনৈতিক প্রয়াসে অবশেষে এলো সফলতা। সরকার পক্ষে রোহিঙ্গাদের নিয়ে এই প্রক্রিয়া বাস্তব এবং কোনো ধরনের দুর্যোগকবলিত হওয়ার আশঙ্কা না থাকার বিষয়টি একেবারে পরিষ্কার হওয়ায় আশ্রিতদের উখিয়া-টেকনাফ থেকে ভাসানচরে স্থানান্তরে অবশেষে যুক্ত হলো বিশ্বের অভিভাবক সংস্থা জাতিসংঘ। আগামী তিন মাসের মধ্যে ৮০ হাজার রোহিঙ্গা যাবে ভাসানচরে জাতিসংঘের তত্ত্বাবধানে। জাতিসংঘের পক্ষে ইউএনএইচসিআর উখিয়া-টেকনাফে আশ্রিতদের পাশাপাশি ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদেরও যাবতীয় দেখভাল করবে। তবে সরকারের মূল টার্গেট রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন করানো।
গত ৯ অক্টোবর এ-সংক্রান্ত ঢাকায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সে অনুযায়ী আগামী তিন মাসের মধ্যে উখিয়া-টেকনাফের ৩৪ আশ্রয় শিবির থেকে ৮০ হাজার রোহিঙ্গাকে জাতিসংঘের তত্ত্বাবধানে ভাসানচরে স্থানান্তর করা হবে। এ সংক্রান্ত চুক্তি সম্পাদিত হওয়ার পর বিশ্বের কাছে প্রমাণিত হয়েছে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরটি বাংলাদেশ সরকার মনুষ্য বসবাসের জন্য উপযোগী করে গড়ে তুলেছে। এর আগে ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর প্রক্রিয়া নিয়ে নানা ষড়যন্ত্র ও প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল। ৯ অক্টোবর সম্পাদিত চুক্তির প্রেক্ষিতে এসবের অবসান ঘটে।
৯ অক্টোবর সচিবালয়ে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে সরকারের সঙ্গে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসি-আর)। সমঝোতা স্মারকটিতে সই করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং বাংলাদেশে ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ফন ডার ক্লাউ। অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য