Saturday, July 13, 2024

বিএনপি-জামাতের দুঃশাসনের দিনরাত্রি

ফেব্রুয়ারি ২০০২
০১ ফেব্রুয়ারি : সাতক্ষীরায় আওয়ামী লীগ সমর্থকের বাড়িতে বিএনপি সমর্থকদের হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ, আহত ১০ [সংবাদ]। – নারায়ণগঞ্জে ছিনতাই মামলা করায় ঔষধ ব্যবসায়ীকে কুপিয়ে মারাত্মকভাবে জখম করে চিহ্নিত সন্ত্রাসী বাহিনী। – গৌরনদীতে আওয়ামী লীগ সমর্থকদের বাড়িঘরে বিএনপি ক্যাডারদের ভাঙচুর, লুটপাট, আহত ৪ [সংবাদ]। – ঢাকায় ১১ দলের সমাবেশ ও মিছিলে পুলিশের বাধা, মাইক ছিনতাই, সমাবেশ পণ্ড [আজকের কাগজ]। – মুহসীন হল দখল নিয়ে গোলাগুলি; ছাত্রদলের শিশির গ্রুপকে হটিয়ে দিয়েছে আসাদ গ্রুপ, বিডিআর-পুলিশের তল্লাশি, গুলি উদ্ধার, গ্রেফতার ১৪ [আজকের কাগজ]।
০২ ফেব্রুয়ারি : ২ মাসে ঢাকায় বিএনপি এবং অঙ্গসংগঠনের সন্ত্রাসীদের হাতে নিজ দলের ১২ জন নেতাকর্মী এবং ৩ মাসে নিজ দলের সন্ত্রাসীদের হাতে বিএনপির ২০ নেতাকর্মী খুন। স্থানীয় আধিপত্য, দখল, চাঁদাবাজি, মাদক ব্যবসা, গরুর হাট, জুট ব্যবসা প্রভৃতি নিয়ে দ্বন্দ্বে এসব হত্যাকাণ্ড [সংবাদ]। – ১০ হাজার হজযাত্রীর জেদ্দা যাত্রা অনিশ্চিত, এয়ার বাংলাদেশ-এর ভাড়া করা বিমান পৌঁছেনি। – পাবনার সুজানগরে বিএনপির সন্ত্রাসীদের হাতে সব কিছু খুইয়ে বাড়ি ফিরতে পারছে না দুটি পরিবার। সন্দ্বীপে আওয়ামী লীগের ৬ হাজার নেতাকর্মী ঘরছাড়া [সংবাদ]। – নৌকায় ভোট দেওয়ার অপরাধে গলাচিপায় একটি পরিবারকে সমাজচ্যুত করা হয়েছে। – বরিশালে বিএনপি সন্ত্রাসীদের তাণ্ডব, পুকুরের মাছ, বাড়ির গ্রিল ও কারখানার মালামাল লুট [সংবাদ]। – ১ মাসের খতিয়ান সারাদেশে ৩০০টি খুন, ধর্ষণের পর ৯ মহিলাকে হত্যা; ১ মাসে ৩৮ জন নারী ধর্ষণের শিকার, শিশু ধর্ষণের ঘটনা ১২টি [সংবাদ]। – বগুড়ায় অত্যাধুনিক পিস্তলসহ ছাত্রদল ক্যাডার আটক [জনকণ্ঠ]।
০৩ ফেব্রুয়ারি : হরতালে পুলিশের বাড়াবাড়ি, ১১ দলের মিছিলে লাঠিচার্জ, আহত ৪০, গ্রেফতার ৩৫ [সংবাদ]। পটুয়াখালীর কালিশুরী গ্রাম, সংখ্যালঘু পরিবারের ওপর বিএনপি সন্ত্রাসীদের হামলা, আহত ৮ জন। – নাটোরের সিংড়া উপজেলার বসন্তপুর গ্রামের ৭০টি ধর্মীয় সংখ্যালঘু পরিবার এখন অবরুদ্ধ। – নারায়ণগঞ্জে আদালত চত্বর থেকে ২ আওয়ামী লীগ ও ১ জাপা নেতা অপহৃত [সংবাদ]।
০৪ ফেব্রুয়ারি : ঘটনাস্থল টাঙ্গাইলের গোপালপুর উপজেলা, অস্ত্রের মুখে বিএনপি ক্যাডারদের স্কুলছাত্রীকে অপহরণ [সংবাদ]। – নির্বাচনোত্তর সংখ্যালঘু নির্যাতনের ধারাবাহিকতায় রংপুরে এক সংখ্যালঘু ব্যবসায়ীর গদিঘর ও বাসায় হামলা, লুটপাট। – মানিকগঞ্জে মন্দিরের কালীমূর্তি ভাঙচুর। – বাগেরহাটে ধর্ষিত হয়েছে এক স্কুলছাত্রী [সংবাদ]। – আওয়ামী লীগ নেতা হত্যা মামলা : চকরিয়ায় বিএনপি নেতার নেতৃত্বে গুলিবর্ষণ করে আসামি ছিনতাই [সংবাদ]। – রাজশাহীতে সংখ্যালঘু ব্যবসায়ীকে কুপিয়ে জখম করেছে ক্ষমতাসীন দলের ক্যাডাররা। – ফটিকছড়িতে পুলিশের সঙ্গে ছাত্রদল ও শিবির ক্যাডারদের বন্দুকযুদ্ধ, এএসআইসহ আহত ৩ পুলিশ [জনকণ্ঠ]।
০৫ ফেব্রুয়ারি : মুন্সিগঞ্জের সিরাজদিখানে মন্দিরে সন্ত্রাসীদের হামলা, মহিলাসহ আহত ৫০। – সাহিত্যিক শাহরিয়ার কবিরের নাগরিক সংবর্ধনা প্রতিরোধের নামে চট্টগ্রামে জামাত-শিবির ক্যাডারদের তাণ্ডব, সিটি কর্পোরেশন ভবনে ৩ বোমা নিক্ষেপসহ নগরীতে ত্রাস সৃষ্টি [সংবাদ]। – ধানমন্ডিতে ব্যবসায়ীকে খুন করে টাকা ছিনতাই, পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ, লাশ মর্গে তালাবদ্ধ, মিছিলে লাঠিচার্জ, গুলি, গাড়ি ভাঙচুর [জনকণ্ঠ]। – পাহাড়ে ফের সংঘাতের কালোমেঘ, লাশ পড়ছে, ১০০ দিনে ২০ খুন, জনসংহতি ও ইউপিডিএফ-এর দ্বন্দ্ব চরমে, গহীন অরণ্যে চলছে গেরিলা প্রশিক্ষণ। – বাগেরহাটে ফের সংখ্যালঘু পরিবারের স্কুল পড়ুয়া মেয়েকে ধর্ষণ করেছে এক যুবদল ক্যাডার [জনকণ্ঠ]।
০৬ ফেব্রুয়ারি : চট্টগ্রামে জামাত-শিবিরের ব্যাপক বোমাবাজি, নিহত ১, আহত ১০। – রাজধানীতে ৩ খুন। – যশোরে চরমপন্থি সংগঠন, পূর্ববাংলার কমিউনিস্ট পার্টির দু-গ্রুপের বন্দুকযুদ্ধে ৪ জন নিহত। – কলাপাড়ায় বিএনপি ক্যাডারদের হামলায় ৫ ছাত্রলীগ কর্মী আহত [সংবাদ]। – উত্তরাঞ্চলে নীরব দুর্ভিক্ষ, কাজ নেই, খাবার নেই। – রূপগঞ্জে গার্মেন্টস কর্মীকে গণধর্ষণের পর হত্যা, বিএনপি নেতার নির্দেশে ইউডি মামলা [জনকণ্ঠ]।
০৭ ফেব্রুয়ারি : আওয়ামী লীগ নেতা-নেত্রীদের বিরুদ্ধে অভিযান : নগরীতে ১ দিনে গ্রেফতার ৩৫ [সংবাদ]। – দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৭ হাজার গ্রাম চরমপন্থিদের নিয়ন্ত্রণে, ২ কোটি মানুষ জিম্মি। – নরসিংদীতে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, নিহত ৪, আহত অর্ধশত, ব্যাপক ভাঙচুর, লুটপাট। – উত্তরাঞ্চলের ৮ জেলায় বিদ্যুতের চরম সংকট, চাহিদার ৪০ ভাগও মিলছে না, নিত্য লোডশেডিং, উৎপাদন ব্যাহত [জনকণ্ঠ]।
০৮ ফেব্রুয়ারি : টাঙ্গাইলে প্রতিদিন বেড়ে চলেছে খুন, নারী নির্যাতন, চাঁদা ও টেন্ডারবাজির ঘটনা। – পাবনায় এম মনসুর আলী কলেজে হামলা, বিএনপি ক্যাডারদের হাতে অধ্যক্ষসহ ৬ শিক্ষক প্রহৃত; দুপুর পৌনে ১২টায় প্রায় ৫০ জন সন্ত্রাসী মোটরসাইকেল ও রিকশাযোগে কলেজে প্রবেশ করে এলোপাথাড়ি গুলি করে ত্রাস সৃষ্টি করে [সংবাদ]।
০৯ ফেব্রুয়ারি : ৩ দিনে নগরীতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ১০০ নেতাকর্মী গ্রেফতার [সংবাদ]। – ঘাটাইলের জিবিজি কলেজের অধ্যক্ষসহ ১০ শিক্ষক বিএনপি ও ছাত্রদল ক্যাডারদের প্রতিরোধ এবং হুমকির কারণে ৪ মাস ধরে কলেজে যেতে পারছেন না [সংবাদ]।
১০ ফেব্রুয়ারি : লক্ষ্মীপুরে আওয়ামী লীগ-এর ৩ হাজার নেতাকর্মী হামলা ও মামলার কারণে এখনও ঘরছাড়া [সংবাদ]। – যশোরের কেশবপুরে সিনেমা হলে বোমা বিস্ফোরণ [সংবাদ]। – নৌকায় ভোট দেওয়ায় নড়াইলে বৃদ্ধকে পিটিয়ে পঙ্গু। – লক্ষ্মীপুরে ২ ছাত্রলীগ নেতাকে জখম, সাতক্ষীরায় যুবলীগ নেতা প্রহৃত [জনকণ্ঠ]।- তেজগাঁওয়ে মাদকপট্টি আবার উত্তপ্ত, সন্ত্রাসী গ্রুপগুলোর টানা সংঘর্ষ, পুলিশকে লক্ষ্য করে গুলি, গ্রেফতার ২৫ [প্রথম আলো]।
১১ ফেব্রুয়ারি : রাজশাহীতে দাবি করা চাঁদার পুরো টাকা না দেওয়ায় বিএনপি সমর্থকরা আহত করেছে আওয়ামী লীগ কর্মী ৩ ভাইকে। – সূত্রাপুরে সন্ত্রাসীদের গুলিতে বিএনপি নেতাসহ নিহত ৩ [সংবাদ]। – পৌর নির্বাচন নিয়ে মহেশখালীর সংখ্যালঘুরা ভীতসন্ত্রস্ত [সংবাদ]। – নির্বাচনে পক্ষে কাজ না করায় তেঁতুলিয়ার বিধবাকে এসিড নিক্ষেপ, ২২ দিন ধরে হাসপাতালে, বিধবাকে যৌনকর্মী বানানোর পাঁয়তারা [জনকণ্ঠ]। -রাতে সূত্রাপুরে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, নিহত ২, ঢাকা মেডিকেলে ভাঙচুর [প্রথম আলো]।
১২ ফেব্রুয়ারি : রাজধানীর বাংলাবাজারে লক্ষাধিক টাকার বই ছিনতাই।
১৩ ফেব্রুয়ারি : দাবি করা চাঁদা না দেওয়ায় ফেনীতে বিএনপি ক্যাডাররা জ্বালিয়ে দিয়েছে কলের লাঙল ও রান্নাঘর। – বাঘা উপজেলার বাউসা ইউনিয়নের ২২টি গ্রাম; সংখ্যালঘুদের বাড়িতে গণডাকাতি; প্রতিদিনই চলছে হামলা, লুটতরাজ, আতঙ্কে সবাই [সংবাদ]। – সুনামগঞ্জের ৬৩টি প্রাথমিক স্কুলে এখনও বই পৌঁছেনি [প্রথম আলো]।
১৪ ফেব্রুয়ারি : বগুড়া, খুলনা, রাজবাড়ী ও কুষ্টিয়ায় ৪ যুবক খুন [জনকণ্ঠ]। – শরীয়তপুরে বিএনপির দুই গ্রুপের বন্দুকযুদ্ধে নিহত ৩ [প্রথম আলো]।
১৬ ফেব্রুয়ারি : দৌলতখানে বিএনপি সন্ত্রাসীদের হাতে ৩ ব্যক্তি আহত, গ্রেফতার ২ [সংবাদ]। – মেহেরপুর ও রাজশাহী সীমান্তে বিএসএফের গুলিতে নিহত ৫। – সন্ত্রাসীদের হামলায় ১১-দলের প্রতিবাদ সমাবেশ ভণ্ডুল [সংবাদ]।
১৭ ফেব্রুয়ারি : রাজধানীতে বিডিআর-পুলিশের মধ্যরাতের অভিযানের দায়িত্ব নিচ্ছেন না কেউ। কার্যত এই অভিযানে নিরীহ মানুষ ও ছাত্ররা হয়রানির শিকার হয়েছে; গ্রেফতারকৃতদের পিলখানায় বিডিআর সদর দপ্তরে ১৮ ঘণ্টা চোখ বেঁধে রাখা হয়। – কেরানীগঞ্জে ব্যবসায়ী খুন। – রাজশাহীতে সংখ্যালঘুদের ওপর অত্যাচার-নির্যাতন বেড়েই চলেছে, সন্ত্রাসীদের কেউই ধরা পড়ছে না। – সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক, দেওয়ানগঞ্জে সরস্বতী পূজার প্রতিমা ভাঙচুর [সংবাদ]। – বঙ্গবন্ধু-হত্যা মামলার শুনানি কার্যতালিকা থেকে বাদ, চূড়ান্ত নিষ্পত্তি কবে কেউ বলতে পারেন না। – জিঞ্জিরায় গরুর হাটের ইজারাদারসহ ২ খুন। – গাজীপুরে ৩ জনসহ মাগুরা, কেন্দুয়া, সৈয়দপুর ও রাজশাহীতে ৭ খুন [প্রথম আলো]।
১৮ ফেব্রুয়ারি : দাগনভূঞায় সংখ্যালঘু দুই গৃহবধূকে ধর্ষণ; পঙ্গু স্বামী ও স্কুল পড়ুয়া পুত্রকে অস্ত্রের মুখে জিম্মি করে মাকে পালাক্রমে ধর্ষণ করেছে বিএনপি সন্ত্রাসী ক্যাডাররা [জনকণ্ঠ]। – বগুড়ায় আওয়ামী লীগ সমর্থক ইউনিয়ন চেয়ারম্যানরা এলাকা ছাড়া, ভয়ভীতি প্রদর্শন ও মামলা দায়ের। – বরিশালের বেলতার একটি ইটভাটা এখন বিএনপি ক্যাডারদের টর্চার সেল, বিরোধীদলীয় নেতাকর্মীকে ধরে নির্যাতন। – জলঢাকায় সংখ্যালঘু পরিবারের ওপর হামলা, অগ্নিসংযোগ, মহিলা লাঞ্ছিত। -চট্টগ্রামের পাসপোর্ট অফিসে ছাত্রদলের চাঁদাবাজির দখল নিতে শিবিরের গুলি, বোমাবাজি, ভাঙচুর [জনকণ্ঠ]।

১৯ ফেব্রুয়ারি : ২৪ ঘণ্টায় রাজধানী ও কেরানীগঞ্জে ৬টি খুন; একই সংগঠনের ক্যাডারদের হাতে যুবদল নেতা নিহত। – গরুর হাটে সন্ত্রাসীদের গুলি, মিরপুর ও পল্লবীতে পুলিশের সঙ্গে সংঘর্ষ, থানা ঘেরাও, পুলিশকে লক্ষ করে গুলি। – কোরবানির গরু পরিবহণে পুলিশ-মাস্তানদের ব্যাপক চাঁদাবাজি। – আদমজী এলাকায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, গুলি, বোমা, আহত ১০, রিভলবারসহ গ্রেফতার ২ [সংবাদ]। – রাজধানীতে দিনে গড়ে ২ খুন, ছিনতাই ও চাঁদাবাজিসহ সব সন্ত্রাসী তৎপরতা বেড়েছে [প্রথম আলো]।
২১ ফেব্রুয়ারি : মাস্তান, চাঁদাবাজ ও টাউটদের দখলে রাজধানীর গরু হাট। – ঢাকা ও চট্টগ্রামে ৪৪ লাখ টাকা ছিনতাই। – ফেনীর দাগনভূঁইয়া, ছাগলনাইয়া ও সোনাগাজীতে সংখ্যালঘুদের ওপর নির্যাতন অব্যাহত। জানমাল ও ইজ্জতের নিরাপত্তা চেয়ে ২৫টি পরিবারের স্মারকলিপি। – নারায়ণগঞ্জে গরুরহাটে গুলিবর্ষণ, ক্যাশ লুট, আহত ১২ [সংবাদ]। – কোরবানির গরু নিয়ে ফেরার পথে সাভারে এক ব্যক্তি খুন; ক্রেতারা সন্ত্রাসীদের হামলার শিকার। – নাটোরে বিএনপি সমর্থকদের চাঁদাবাজি ৭ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ পালিয়ে বেড়াচ্ছেন [জনকণ্ঠ]।
২৫ ফেব্রুয়ারি : নারায়ণগঞ্জে সেলিম ওসমানসহ আওয়ামী লীগ ও জাপা নেতাকর্মীদের ওপর সন্ত্রাসী হামলা, শহরে আতঙ্ক। – পাবনায় আওয়ামী লীগ অফিসে বোমা নিক্ষেপ [জনকণ্ঠ]।
২৬ ফেব্রুয়ারি : ৫ দিনে সারাদেশে ৪২ খুন। -কোরবানির পশুর চামড়া সন্ত্রাসীদের দখলে, ৩০টি সংঘর্ষ, আহত ২০। – রাজশাহীতে মহিমা ধর্ষণ ঘটনা : ১ দুর্বৃত্তসহ ৬ জন গ্রেফতার, মামলা তুলে নিতে চাপ [সংবাদ]। – পুঠিয়ায় গণধর্ষণের পর কিশোরী আত্মহত্যা, ঘটনায় জড়িত জামাত নেতা গ্রেফতার।- হত্যা মামলার আসামি ছাত্রদল নেতাকে ছাড়িয়ে নিতে মুন্সিগঞ্জে থানা আক্রমণ; ওসিকে মারধর [জনকণ্ঠ]।
২৮ ফেব্রুয়ারি : পাবনায় খ্রিষ্টান বাড়িতে হামলা, নাটোরে আওয়ামী লীগ অীফসসহ ৭ বাড়ি ভাঙচুর, কুমিল্লায় টেন্ডারবাজি, গুলি [জনকণ্ঠ]।

গ্রন্থনা : রায়হান কবির

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য