Sunday, July 3, 2022
বাড়িদিনপঞ্জি­­­দিনপঞ্জি : মে ২০২২

­­­দিনপঞ্জি : মে ২০২২

০৬ মে : কমলো সিলিন্ডার গ্যাসের দাম
ভোক্তা পর্যায়ে বেসরকারি খাতে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) কমেছে। মে মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৪৩৯ থেকে ১০৪ টাকা কমিয়ে ১ হাজার ৩৩৫ টাকা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

০৮ মে : জাতীয় গ্রিডে ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস
দেশে গ্যাস সংকট চলাকালীন সময়ের মধ্যে সিলেটের একটি পরিত্যক্ত কূপ থেকে গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রিডে সরবরাহের সুসংবাদ দিয়েছে বাপেক্স। সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলা গ্যাসক্ষেত্রের ৭নং কূপ থেকে ওয়ার্ক ওভারের মাধ্যমে জাতীয় গ্রিডে আরও ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হয়েছে।

১০ মে : মাথাপিছু আয় ২,৮২৪ মার্কিন ডলার
চলতি অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু বেড়েছে। আয় বেড়ে তা ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা টাকার হিসাবে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। গত বছরে (২০২০-২১) এটি ছিল ২ হাজার ৫৯১ মার্কিন ডলার বা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা। শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

১৪ মে : প্রবাস আয়ে বিশ্বে সপ্তম বাংলাদেশ
২০২১ সালে প্রবাস আয় প্রাপ্তিতে বিশ্বের শীর্ষ ১০ দেশের মধ্যে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। ওই বছর দেশে প্রবাস আয় এসেছে ২ হাজার ২২০ কোটি ডলার। আগের বছরের তুলনায় প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২.২ শতাংশ। বিশ্বব্যাংকের ‘মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ব্রিফ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

১৫ মে : ইউরোপ যাবে সাতক্ষীরার ১০০ টন আম
অষ্টমবারের মতো ইউরোপের কয়েকটি দেশে যাবে সাতক্ষীরার আম। গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি রয়েছে রপ্তানির ওই তালিকায়। এ জন্য বিষমুক্ত ও নিরাপদ আম চাষে জেলার ৫০০ চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১৪টি কোম্পানি এসব আম রপ্তানি করবে।

১৬ মে : আরও ১০০ টেকনিক্যাল স্কুল ও কলেজ
সরকার আরও ১০০টি কারিগরি স্কুল ও কলেজ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। দেশ-বিদেশে শ্রমবাজারে চাকরির সুযোগ বাড়াতে যুব সমাজকে দক্ষ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্যে দেশের ১০০টি উপজেলায় বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ সুবিধা সম্প্রসারণে অবকাঠামোও স্থাপন করা হবে।

১৯ মে : করোনার সাফল্যে ১ বিলিয়ন ডলার
করোনাভাইরাস মোকাবিলার সাফল্যে স্বাস্থ্য খাতের জন্য ১ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক। সচিবালয়ে মন্ত্রিসভার ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

২৩ মে : রেমিট্যান্সের নগদ সহায়তা
প্রবাসীরা বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রতি ১০০ টাকার বিপরীতে ২ টাকা ৫০ পয়সা নগদ সহায়তা দেয় সরকার। এতদিন ৫ হাজার ডলারের বেশি রেমিট্যান্সের ওপর নগদ প্রণোদনা তুলতে নানা কাগজপত্র জমা দেওয়া বাধ্যবাধকতা ছিল। এখন থেকে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই প্রণোদনা পাওয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ-সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

২৪ মে : ৬৮ ধরনের পণ্যে বাড়তি শুল্ক আরোপ
বৈদেশিক মুদ্রা ব্যয় কমাতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সরকার। এ চিন্তা থেকে এবার ৬৮ ধরনের পণ্য আমদানি নিরুৎসাহিত করতে ৩ থেকে ৩০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

২৫ মে : বৈধতা পাচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
অবশেষে মালদ্বীপে বাংলাদেশি অবৈধ শ্রমিকদের বৈধতা দেওয়া হচ্ছে। মালদ্বীপে অবস্থানরত অবৈধ শ্রমিকদের কাছ থেকে বিস্তারিত তথ্য বাংলাদেশ হাইকমিশনে জমা দিতে বলা হয়েছে। হাইকমিশন সূত্র আরও জানায়, দূতাবাসের ফেসবুক পেইজে শ্রমিক বৈধকরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য বাংলাদেশ হাইকমিশনের ফোন (৩৩২০৮৫৯) অথবা ভাইবারে (৭৬১৬৬৩৬) যোগাযোগ করতে বলা হয়েছে।

৩১ মে : শাহজালাল বিমানবন্দরে ই-গেট চালু জুলাইয়ে
চলতি জুলাই মাসের প্রথম সপ্তাহে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হতে যাচ্ছে ই-গেট (স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল ব্যবস্থা)। ফলে যাত্রীরা ইমিগ্রেশন পুলিশের মুখোমুখি হওয়া ছাড়া নিজেই ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারবেন।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য