Sunday, July 3, 2022
বাড়িদিনপঞ্জি­­­দিনপঞ্জি : মার্চ ২০২২

­­­দিনপঞ্জি : মার্চ ২০২২

০৩ মার্চ : ৫৯৯ কোটিতে লাখ টন সার ক্রয়
রাশিয়া, মরক্কো ও কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে ১ লাখ টন সার কিনছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৫৯৯ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার টাকা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত ৩টি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

০৪ মার্চ : পেঁয়াজ উৎপাদনে বিশ্বে তৃতীয় বাংলাদেশ
পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয়। কৃষি মন্ত্রণালয়ের হিসাবে দেশে এখন সাড়ে ৩৩ লাখ টনের বেশি পেঁয়াজ উৎপাদন হচ্ছে। বাংলাদেশের চেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয় চীন ও ভারতে।

১০ মার্চ : প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০২৩ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হবে। টাঙ্গাইলের মধুপুরে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেটের সংযোগের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে সংযুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন।

১৬ মার্চ : আম-সবজি-আলু নেবে ইরাক
কৃষি খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির জন্য বাংলাদেশ ও ইরাকের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। সমঝোতা স্মারকের জন্য শিগগিরই একটি খসড়া প্রণয়ন করা হবে। এছাড়া বাংলাদেশ থেকে আম, সবজি ও আলু নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ঢাকায় ইরাক দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আবদুস সালাম সাদ্দাম মুহাইসেন।

১৭ মার্চ : জাপানি প্রতিষ্ঠান বিনিয়োগ বাড়াতে চায়
বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, ৬৮ শতাংশ জাপানি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা বাড়াতে চায়। ‘পরবর্তী উন্নয়ন যাত্রায় বাংলাদেশ জাপানের অংশীদারিত্ব’ শীর্ষক সংলাপে জাপানের রাষ্ট্রদূত এ-কথা বলেন।

২০ মার্চ : চাকরি পেলেন ৫২ প্রতিবন্ধী
প্রতিবন্ধীদের জন্য আয়োজিত চাকরি মেলায় চাকরি পেয়েছেন ৫২ প্রশিক্ষিত প্রতিবন্ধী। প্রতিবন্ধীদের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রশিক্ষণ ও কর্মসংস্থান নিশ্চিত করতে আইসিটি বিভাগের নেতৃত্বে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এ মেলার আয়োজন করে। রাজধানীর আগারগাঁওয়ের এনজিও বিষয়ক ব্যুরোতে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়।
২২ মার্চ : বাংলাদেশ ও কোরিয়ার চুক্তি
কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোয়ালিয়া-কালাইয়া সড়কে পায়রা নদীর উপর সেতু নির্মাণে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে চুক্তি হয়েছে। রাজধানীর সেতু ভবনে কোরিয়ান সামহোয়ান কর্পোরেশন এবং বাংলাদেশের মীর আখতার জয়েন্ট ভেনচারের মধ্যে এ চুক্তি হয়।

২৩ মার্চ : জেলা-উপজেলায় হবে সিনেপ্লেক্স
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার দেশের চলচ্চিত্র শিল্পকে আরও সমৃদ্ধ করার অংশ হিসেবে জেলা এবং উপজেলা পর্যায়ে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত সিনেমা হল বা সিনেপ্লেক্স স্থাপনের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে। প্রধানমন্ত্রী ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০’ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ-কথা বলেন।

২৪ মার্চ : জ্বালানি বিনিয়োগে আগ্রহী উজবেকিস্তান
বাংলাদেশে তেল-গ্যাস বিনিয়োগ করতে আগ্রহী উজবেকিস্তান। সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে উজবেকিস্তানের জ্বালানিমন্ত্রীর উপদেষ্টা জোমায়েভ জাসুর ঘুদাইকুলোভিচের নেতৃত্বে আট সদস্যের এক প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।

২৮ মার্চ : মুজিবনগর পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন
মেহেরপুরে ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’ নামে একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে। এজন্য ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন-২০২২’-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এটি হলে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫৩টিতে।

২৯ মার্চ : সড়ক নিরাপত্তায় ৩,০৭৮ কোটি টাকা
দেশের সড়ক নিরাপত্তায় ৩৫ কোটি ৮০ লাখ ডলার (৩ হাজার ৭৮ কোটি টাকা) অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। ২৮ মার্চ ওয়াশিংটনে এ অনুমোদন দেওয়ার পর বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

৩০ মার্চ : ঘর পাচ্ছে আরও ৬৫ হাজার পরিবার
তৃতীয় ধাপে আরও ৬৫ হাজার ৪৭৪টি পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। ঈদুল ফিতরের পর আনুষ্ঠানিকভাবে এসব ঘর হস্তান্তর করা হবে। প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে ব্যয়।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

পূর্ববর্তী নিবন্ধসহযাত্রিণী
পরবর্তী নিবন্ধইতিহাসের মিথ ও মিথের ইতিহাস
আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য