Sunday, July 3, 2022
বাড়িSliderদিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০২২

দিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০২২

০৫ ফেব্রুয়ারি : সরাসরি ইতালি যাবে পণ্যবাহী জাহাজ
এবার চট্টগ্রাম থেকে সরাসরি গার্মেন্ট রপ্তানি পণ্য নিয়ে সরাসরি জাহাজ যাবে ইতালি। এতে সময় লাগবে ১০ থেকে ১২ দিন। চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে বিশ্বের বিভিন্ন দেশে কন্টেইনার পরিবহন শুরু হলেও সরাসরি ইউরোপে কোনো জাহাজ চলাচল করেনি। এদিন দুপুরে প্রথম শিপমেন্টের জাহাজ এমভি সোঙ্গা চিতা খালি কন্টেইনার নিয়ে ভিড়েছে চট্টগ্রাম বন্দরে। এই জাহাজে ৯৮৩টি কন্টেইনার লোডিংয়ের প্রস্তুতি শুরু হয়েছে। বাংলাদেশে উৎপাদিত গার্মেন্ট পণ্যের বড় বাজার ইউরোপ। কিন্তু ইউরোপের দেশগুলোতে জাহাজযোগে পণ্য পৌঁছাতে হতো ট্রান্সশিপমেন্ট পোর্টের মাধ্যমে। এতে সময় ব্যয় হতো এক মাসেরও বেশি।

০৬ ফেব্রুয়ারি : বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি
শিগগিরই গৃহকর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে সৌদি আরব। দেশটি বাংলাদেশসহ বিশ্বের ৮টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগ দেবে। সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র সাদ আল হামিদ দেশটির আল ইকতিসাদিয়াহকে বলেছেন, নতুন আট দেশ থেকে গৃহকর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। এর আগে আরও ৮টি দেশের সঙ্গে এই ৮টি দেশ থেকেও গৃহকর্মী নেওয়া হবে। মোট ১৬টি দেশ এ সুযোগ পাবে।

১০ ফেব্রুয়ারি : ৪ হাজার বাংলাদেশি কর্মী নেবে গ্রিস
বাংলাদেশ থেকে বছরে ৪ হাজার নতুন কর্মী নেবে গ্রিস। এই কর্মীরা কৃষি খাতে কাজ করবেন। ঢাকায় গ্রিসের সঙ্গে এ বিষয়ে পাঁচ বছর মেয়াদি একটি সমঝোতা স্মারক সই করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে চুক্তিতে সই করেন সফররত গ্রিসের অভিবাসনমন্ত্রী নতিস মিতারাচি।

১৪ ফেব্রুয়ারি : ৫ হাজার কর্মী নেবে রোমানিয়া
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি জানিয়েছেন, রোমানিয়া বাংলাদেশের কর্মীদের জন্য ৫ হাজার ভিসা ইস্যু করবে। ‘সুসংবাদ’ শিরোনামে পাঠানো বার্তায় এক বার্তায় তিনি এ তথ্য জানান। তিনি বলেন, রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আগামী মার্চ থেকে তিন মাসের জন্য ঢাকায় ছয় সদস্যের একটি কনস্যুলার টিম পাঠাবে। তারা ৩ হাজার ৪০০ মুলতবি ভিসাসহ প্রায় ৫ হাজার ভিসা ইস্যু করবে।
১৫ ফেব্রুয়ারি : প্রত্যেক নারী বীর মুক্তিযোদ্ধা বাড়ি পাবেন
দেশের সকল বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাকে ‘বীর নিবাস’ নির্মাণ করে দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতস্বরূপ মহিলা বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ-কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি।

১৬ ফেব্রুয়ারি : বিদ্যুৎ পেতে যাচ্ছে নিঝুম দ্বীপবাসী
নিঝুম দ্বীপ খেয়াঘাটে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় হাতিয়া নিঝুম দ্বীপ বিদ্যুতের সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। এতে দীর্ঘদিনের বিদ্যুৎ সুবিধা পাওয়ার স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে হাতিয়া ও নিঝুম দ্বীপবাসীর। জানা যায়, নিঝুম দ্বীপ হাতিয়া থেকে বিচ্ছিন্ন হওয়ায় মোকতারিয়া ঘাট থেকে নিঝুম দ্বীপ খাল পর্যন্ত দেড় কিলোমিটার ১১ কেভি সাবমেরিন কেবল স্থাপন করা হচ্ছে।

২৪ ফেব্রুয়ারি : ভিয়েতনামকে টপকালো বাংলাদেশ
২০২১ সালে বাংলাদেশ বিশ্ববাজারে ৩ হাজার ৫৮০ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। একই বছরে পোশাক শিল্পের বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের অন্যতম প্রধান প্রতিযোগী দেশ ভিয়েতনামের রপ্তানির পরিমাণ ছিল ৩ হাজার ১০৮ কোটি ডলার। সে হিসাবে ২০২১ সাল শেষে ভিয়েতনামের চেয়ে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে ৪৭২ কোটি ডলার মূল্যের। এর মাধ্যমে ভিয়েতনামকে টপকে ফের পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থানের স্বীকৃতি পেতে যাচ্ছে বাংলাদেশ।

২৮ ফেব্রুয়ারি : নওগাঁ-ঠাকুরগাঁওয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়
নওগাঁ ও ঠাকুরগাঁওয়ে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দুটি আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়-নওগাঁ আইন, ২০২২’ এবং ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২’-এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য