Saturday, July 13, 2024

­­­দিনপঞ্জি : জুলাই ২০২৩

০৩ জুলাই : সাগর থেকে পাইপলাইনে তেল খালাসের যুগে বাংলাদেশ
গভীর সমুদ্র থেকে পাইপলাইনের মাধ্যমে তেল খালাসের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। সৌদি আরব থেকে আনা ৮২ হাজার মেট্রিক টন ক্রুড অয়েল বঙ্গোপসাগরের গভীর থেকে পাইপলাইনের মাধ্যমে পরীক্ষামূলক তেল খালাসের মধ্য দিয়ে বাংলাদেশ এই মাইলফলক স্পর্শ করে। ২ জুলাই দুপুরে পাইপলাইনে তেল খালাস কার্যক্রম শুরু হয়।

০৭ জুলাই : আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল
রাজধানীর আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। বিকালে রাজধানীর আগারগাঁও মেট্রোরেল স্টেশনে পরীক্ষামূলক চলাচল উদ্বোধন করেন তিনি। আগামী অক্টোবর মাসে এই অংশে আনুষ্ঠানিকভাবে চলতে পারে রাজধানীর নতুন এই গণপরিবহণ।

০৯ জুলাই : তেল কিনতে ১.৪ বিলিয়ন ডলার পাচ্ছে বাংলাদেশ
ডলার সংকটের কারণে যখন জ্বালানি তেল আমদানি করতে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তখন বড় অঙ্কের ঋণ পাচ্ছে বাংলাদেশ। ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ঋণ দিতে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিন্যান্স কর্পোরেশন (আইটিএফসি)। এটি ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) একটি সহযোগী সংস্থা।

১১ জুলাই : গ্রামীণ উন্নয়নে আরও ১৯ কোটি ডলার দেবে এডিবি
বাংলাদেশের গ্রামীণ সংযুক্তি উন্নয়ন প্রকল্পে অতিরিক্ত ১৯ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ হাজার কোটি টাকা। এডিবি-র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

১৩ জুলাই : দাশেরকান্দি পয়ঃশোধনাগার উদ্বোধন
দৈনিক ৫০ কোটি লিটার শোধন ক্ষমতাসম্পন্ন পরিবেশবান্ধব দাশেরকান্দি পয়ঃশোধনাগার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ এশিয়ায় এটি সর্ববৃহৎ সমন্বিত পয়ঃশোধনাগার। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন তিনি।

১৬ জুলাই : টিসিবি-র স্বল্পমূল্যে চাল বিতরণ কার্যক্রম চালু
ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর ফ্যামিলি কার্ডধারীরা এখন থেকে তেল, চিনি ও ডাল ছাড়াও জনপ্রতি ৫ কেজি করে চালও কিনতে পারবেন। এদিন টিসিবি সারাদেশে চাল বিক্রির এ কার্যক্রম চালু করেছে।

১৯ জুলাই : বায়ুশক্তি উৎপাদনে ডলার বিনিয়োগে আগ্রহী ডেনমার্ক
ডেনমার্ক বাংলাদেশে সমুদ্র উপকূলবর্তী এলাকায় বায়ুশক্তি উৎপাদনে ১৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন সৌজন্য সাক্ষাৎকালে এই আগ্রহের কথা জানান।

২০ জুলাই : চালু হয়েছে ডাবল লাইন, ঢাকা থেকে চট্টগ্রাম যাবে ৪ ঘণ্টায়
ঢাকা-চট্টগ্রাম রুটে ডাবল লাইন ডুয়েলগেজ রেলপথের উদ্বোধন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করেন। ৩২১ কিলোমিটার দীর্ঘ এ রুটে যেতে আগে সাড়ে ৫ থেকে ৬ ঘণ্টা সময় লাগলেও এখন সময় লাগবে ৪ ঘণ্টা।

২৫ জুলাই : সারাদেশে হচ্ছে নতুন ১৯৬ খাদ্য গুদাম
সরকার নতুন করে ১৯৬টি খাদ্য গুদাম নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এসব খাদ্য গুদাম নির্মাণে সরকারের মোট ব্যয় হবে ৮১৪ কোটি ৫০ লাখ টাকা। ২০২৬ সালের মধ্যে এসব খাদ্য গুদাম নির্মাণ করবে খাদ্য অধিদপ্তর।

৩১ জুলাই : যশোর বিমানবন্দরে নতুন টার্মিনাল
যশোর বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল ভবন উদ্বোধন করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক ৩২ কোটি টাকা ব্যয়ে নতুন টার্মিনাল নির্মাণ করেছে। নতুন টার্মিনাল ভবনের মাধ্যমে যশোর বিমানবন্দর বছরে ১০ লাখ যাত্রী ব্যবস্থাপনা করার সক্ষমতা অর্জন করবে।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য