Friday, February 23, 2024
বাড়িSlider­­­দিনপঞ্জি : জুলাই ২০২২

­­­দিনপঞ্জি : জুলাই ২০২২

০১ জুলাই : সুখবর দিল মালদ্বীপ
মালদ্বীপে বৈধ কাগজপত্রবিহীনভাবে অর্থাৎ অবৈধভাবে বসবাস করছেন এমন বাংলাদেশিদের জন্য বৈধকরণ প্রক্রিয়া চালু করেছে দেশটির সরকার। এ সুযোগ গ্রহণে দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের প্রতি অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস।

০৬ জুলাই : মালয়েশিয়া যেতে কর্মীর খরচ ৭৯ হাজার টাকা
কর্মী হিসেবে মালয়েশিয়া যেতে সরকারি খরচ নির্ধারণ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। এই খরচ বাংলাদেশ প্রান্তে ৭৮ হাজার ৯৯০ টাকা। বিকালে এই তথ্য নিশ্চিত করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এমপি।

১৮ জুলাই : প্রাথমিকে নিয়োগ পাবেন ৪০ হাজার শিক্ষক
চলতি বছরের মধ্যেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত ৪০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ হতে পারে। শুরুতে আগস্ট মাসের মধ্যে তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও কুড়িগ্রামের প্রার্থীদের পরীক্ষা শেষ হবে আগামী ৭ সেপ্টেম্বর। তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শেষ হলেই নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

২১ জুলাই : আশ্রয় পেল আরও ২৬ হাজার পরিবার
ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করার অংশ হিসেবে আওয়ামী লীগ সরকারের আশ্রয়ণ-২ প্রকল্পের তৃতীয় পর্যায়ের দ্বিতীয় দফায় স্বপ্নের আশ্রয় পেল আরও ২৬ হাজার ২২৯টি পরিবার। এদিন ভূমিহীন ও গৃহহীনদের কাছে ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২২ জুলাই : ৯৯৯ টাকায় পদ্মা সেতু ভ্রমণ
এবার মানুষকে পদ্মা সেতু দেখানোর উদ্যোগ নিয়েছে পর্যটন কর্পোরেশন। এ জন্য জনপ্রতি নেওয়া হবে ৯৯৯ টাকা। ২২ জুলাই থেকে ভ্রমণ কর্মসূচি চালু করেছে পর্যটন কর্পোরেশন। সংস্থাটি জানিয়েছে, প্রতি শুক্র ও শনিবার ঢাকার আগারগাঁওয়ের পর্যটন ভবন থেকে বিকাল ৪টায় আগ্রহী দর্শনার্থীদের নিয়ে যাত্রা শুরু করে পদ্মা সেতু ঘুরিয়ে আবার রাত ১০টায় ফিরে আসবে।

২৩ জুলাই : স্বাগত জানালো বাংলাদেশ
রোহিঙ্গা গণহত্যার মামলায় মিয়ানমারের আপত্তি খারিজ করে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) দেওয়া রায়কে স্বাগত জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ২২ জুলাই রাতে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গাম্বিয়া বনাম মিয়ানমার মামলায় মিয়ানমারের ৪টি আপত্তি আইনি ও পদ্ধতিগত কারণে খারিজ করে দিয়েছেন আন্তর্জাতিক আদালত।

২৫ জুলাই : ফ্ল্যাট কিনতে ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ
পরিবেশবান্ধব বহুতল ভবনে ফ্ল্যাট কেনায় জামানত ছাড়াই ৩০ লাখ টাকা নিম্ন ও মধ্যবিত্তদের পর্যন্ত ঋণ দেবে ব্যাংক। এই ঋণের সুদহার ৫ শতাংশ। সর্বোচ্চ ৭৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের জন্য ঋণ পরিশোধে ১৮ মাস গ্রেস পিরিয়ডসহ ১০ বছর সময় পাওয়া যাবে। অর্থাৎ ঋণের কিস্তি দেড় বছর পর থেকে দেওয়া শুরু করবেন গ্রাহকরা।

২৭ জুলাই : দেশের জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬
বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন। নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়।

৩০ জুলাই : মাল্টার ভিসা মিলবে ঢাকা থেকেই
এবার ঢাকা থেকেই বাংলাদেশিদের ইউরোপের দেশ মাল্টার ভিসা দেওয়া হবে। গ্রিস ও মাল্টায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাল্টা সরকার ঢাকাস্থ ‘ভিএফএস’ গ্লোবালের মাধ্যমে বাংলাদেশিদের ভিসার আবেদন প্রক্রিয়াকরণসহ অন্যান্য কনস্যুলার সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

পূর্ববর্তী নিবন্ধকবিতা
পরবর্তী নিবন্ধরাসেলের সাদা পায়রা
আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য