Sunday, September 24, 2023

দিনপঞ্জি : জুন ২০২০

০২ জুন

  • রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রথমবারের মতো ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় ১৬ হাজার ২৭৬ কোটি ৩ লাখ টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।
  • করোনা সংকটের মধ্যে প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তার তালিকা তৈরিতে অনিয়মে জড়িত থাকার অভিযোগে তিন জনসহ মোট ১১ জনপ্রতিনিধিকে বরখাস্ত করে সরকার।

০৩ জুন

  • করোনা আক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সহায়তায় ‘কুইক রেসপন্স টিম’ গঠন করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

০৪ জুন

  • ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদান গ্রহণকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস থেকে দেশের মানুষকে রক্ষা করতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। চেষ্টা করে যাচ্ছি দেশের মানুষকে সুরক্ষিত রাখতে। তাদের স্বাস্থ্য সুরক্ষিত করা, অর্থনৈতিক কর্মকা- সচল করা, তাদের সামাজিক নিরাপত্তা দেওয়াÑ সব দিক থেকে আমরা কাজ করে যাচ্ছি। সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনা মোকাবিলা করে দেশ এগিয়ে যাবে।
  • ৪ জুন যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠিত একটি ভার্চুয়াল বৈশ্বিক টিকা সম্মেলনে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবজাতিকে করোনাভাইরাসের মতো মহামারি থেকে রক্ষা করতে দ্রুত টিকা উদ্ভাবনের আহ্বান জানান।

০৫ জুন

  • ই-নামজারি বা অনলাইনে নামজারি প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য স্বচ্ছ এবং দায়বদ্ধ ক্যাটাগরিতে ভূমি মন্ত্রণালয়কে মর্যাদাপূর্ণ ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০ ঘোষণা করে জাতিসংঘ।

০৭ জুন

  • ঐতিহাসিক ৬-দফা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাঙালির মুক্তির সনদ ৬-দফা’ শীর্ষক অনলাইন আলোচনাসভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
  • মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে জারি করা ১ হাজার ১৮১ ভুয়া মুক্তিযোদ্ধার সনদ ও তাদের গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

০৮ জুন

  • জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদ সচিবালয় কমিশনের বৈঠকে সংসদের উন্নয়ন ও অনুন্নয়ন খাতে আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।
  • জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘দ্য বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২০’-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগের বয়সসীমা ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করে আইনের সংশোধনী অনুমোদন দেওয়া হয়।

০৯ জুন

  • করোনাভাইরাসজনিত সমস্যার কারণে জাতীয় সংসদে ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন শুরু হয়।
  • দ্বিতীয়বারের মতো জলবায়ু পরিবর্তনে ঝুঁকির মুখে থাকা দেশগুলোর জোট ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম-সিভিএফ’ এবং ‘ভালনারেবল টোয়েন্টি’ বা ভি-২০ গ্রুপের সভাপতির দায়িত্ব নেয় বাংলাদেশ। আগামী ২০২০-২২ মেয়াদে এ দুই জোটের সভাপতির দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মার্শাল আইল্যান্ড থেকে এ দায়িত্ব গ্রহণ করার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

১১ জুন

  • বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) দুর্যোগে টিকে থাকা ও অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশাকে সামনে রেখে আগামী অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
  • স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত হয়।

১৩ জুন

  • বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪-দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম এমপি এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ আবদুল্লাহ মৃত্যুবরণ করেন।

১৫ জুন

  • জাতীয় সংসদে বিদায়ী ২০১৯-২০ অর্থবছরের সাড়ে ৪৬ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস কণ্ঠভোটে পাস হয়। এ বাজেট পাসের মধ্যে দিয়ে ২৬টি মন্ত্রণালয় ও বিভাগকে অতিরিক্ত ৪৬ হাজার ৫১৬ কোটি ১০ লাখ ১০ হাজার টাকা ব্যয় করার অনুমতি দেয় জাতীয় সংসদ। এর আগে সম্পূরক বাজেটের ওপর সরকার ও বিরোধী দলের সদস্যরা আলোচনা করেন।
  • গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষার জন্য যা যা নির্দেশনা, সেগুলো মেনে চলে নিজের জীবনকে চালাতে হবে। কিন্তু আবার নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি অপরকেও সুরক্ষিত রাখাÑ সেটাও মাথায় রাখতে হবে। এটা যেন সবাই করে।
  • বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান মৃত্যুবরণ করেন।

১৮ জুন

  • ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীতে নতুন সংযোজিত যুদ্ধ জাহাজ ‘বানৌজা সংগ্রাম’-এর কমিশনিং প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি অনুযায়ী আমরা কারও সঙ্গে যুদ্ধ করতে চাই না, আমরা শান্তি চাই। আমরা শান্তি চাই এটা যেমন সত্য, আবার কেউ যদি আমাদের ওপর হামলা করে তাহলে সেটা যেন আমরা যথাযথভাবে মোকাবিলা করতে পারি সেজন্য যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তিসম্পন্ন প্রতিষ্ঠান আমরা গড়ে তুলতে চাই।
  • করোনাকালীন অনলাইন ক্লাস চালুর পর এবার শিক্ষার্থীদের জন্য অনলাইন লাইব্রেরি চালু করে দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)। সকালে এই অনলাইন লাইব্রেরির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

১৯ জুন

  • আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ কার্যালয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী দলীয় নেতাকর্মী, চিকিৎসক, পুলিশসহ সর্বস্তরের মানুষের রুহের মাগফেরাত কামনা এবং বিভিন্ন রোগে চিকিৎসাধীন সকলের দ্রুত সুস্থতা কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

২০ জুন

  • স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম উদ্যোক্তা এবং প্রখ্যাত সাংবাদিক, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী মৃত্যুবরণ করেন।

২১ জুন

  • গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠিত একনেক সভায় অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় ৯ হাজার ৪৬০ কোটি ৯ লাখ টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।
  • চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) উদ্যোগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য স্থাপিত ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল চালু করা হয়।

২২ জুন

  • বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটির উদ্যোগে প্রাণঘাতী করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তিন বিভাগীয় শহর রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা বিভাগের ১০০ স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ প্রদান করা হয়।
    ২৩ জুন
  • করোনাদুর্যোগে মানুষের পাশে থাকার অঙ্গীকার, সাম্প্রদায়িক বিষবৃক্ষের মূলোৎপাটন করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং শেখ হাসিনার নেতৃত্বে করোনাসহ যে কোনো দুর্যোগ কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে উদ্যাপিত হয় বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। সীমিত পরিসরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও মাজারে শ্রদ্ধা নিবেদন, গরিব অসহায়দের মাঝে খাদ্য বিতরণ, বৃক্ষরোপণসহ নানা কর্মসূচির মাধ্যমে পালন করা হয় দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দলটির প্রতিষ্ঠাবার্ষিকী।

২৪ জুন

  • ‘শেপ দ্য ওয়ার্ল্ড’ প্রতিপাদ্যে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় নারী প্রকৌশলী সম্মেলন-২০২০। করোনাভাইরাসের কারণে অনলাইনের মাধ্যমে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। রাত ৮টায় অনলাইনে দ্য ইঞ্জিনিয়ার্স ফাউন্ডেশনের উদ্যোগে এই সম্মেলন শুরু হয়ে রাত ১১টায় শেষ হয়।

২৮ জুন

  • বিশিষ্ট ফোকলোরবিদ ও গবেষক শামসুজ্জামান খানকে বাংলা একাডেমির সভাপতি পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

২৯ জুন

  • স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে বাজেটের ওপর সমাপনী অধিবেশনে ভাষণ প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদ নেতা শেখ হাসিনা সকল বাধা মোকাবিলা করে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, বাজেট বাস্তবায়নে আমরা অতীতে কখনই ব্যর্থ হইনি, ভবিষ্যতেও হব না।

৩০ জুন

  • মহামারি করোনার কারণে সংক্ষিপ্ততম সময়ে ইতিহাসের সর্ববৃহৎ বাজেট পাস হয়। জাতীয় সংসদে কণ্ঠভোটে নির্দিষ্টকরণ বিল ২০২০ পাসের মধ্য দিয়ে ২০২০-২১ অর্থবছরের নতুন বাজেট পাস হয়।

গ্রন্থনা : রায়হান কবির

পূর্ববর্তী নিবন্ধআলো ফিরছে ক্রীড়াঙ্গনে
পরবর্তী নিবন্ধসাকিবে গর্বিত বাংলাদেশ
আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য