Sunday, July 3, 2022
বাড়িদিনপঞ্জিদিনপঞ্জি : জানুয়ারি ২০২২

দিনপঞ্জি : জানুয়ারি ২০২২

০৩ জানুয়ারি : ঘরে ফেরা, ৫০০ কোটি টাকার তহবিল
করোনা মহামারি ও অন্যান্য কারণে কাজ হারিয়ে গ্রামে ফিরে যাওয়া জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনে ৫০০ কোটি টাকার ‘ঘরে ফেরা’ তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এর আওতায় দরিদ্র জনগোষ্ঠী জামানত ছাড়াই স্বল্প সুদে ঋণ পাবেন।

০৬ জানুয়ারি : প্রধান শিক্ষকরা গেজেটেড কর্মকর্তা
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দশম গ্রেডে উন্নীত করে দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর্যাদা দিয়ে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

০৮ জানুয়ারি : মুজিববর্ষের সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ঘোষিত মুজিববর্ষের সময় আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। মহামারি করোনার কারণে মুজিববর্ষের ঘোষিত কর্মসূচি শেষ করতে না পারায় এর সময়সীমা বাড়ানো হলো।

০৯ জানুয়ারি : ডিজিটাল চাকরির সুযোগ
দক্ষ জনবল তৈরি ও ডিজিটাল চাকরির সুযোগ সৃষ্টিতে ২৯৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি প্রকল্পের আওতায় এ ঋণ দেবে সংস্থাটি। নগরীর এনইসি সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও বিশ্বব্যাংকের সঙ্গে এ-সংক্রান্ত ঋণচুক্তি সই হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের পক্ষে ঢাকা অফিসের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন চুক্তিতে স্বাক্ষর করেন।

১১ জানুয়ারি : খুললো রাঙ্গামাটির নানিয়ারচর সেতু
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে রাঙ্গামাটির নানিয়ারচর চেঙ্গি নদীর সেতু উদ্বোধন করেন। এ-সময়ে প্রধানমন্ত্রী জাতির পিতা শেখ মুজিবুর রহমানসহ মহান স্বাধীনতা যুদ্ধে শহিদদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, দীর্ঘ দুই দশক ধরে অশান্ত পার্বত্য অঞ্চল শান্তিচুক্তি করে এখানে আমরা শান্তি ফিরিয়ে এনেছি।

১২ জানুয়ারি : ৫০ হাজার কর্মী নেবে জাপান
বিশেষ প্রক্রিয়ায় এশিয়া থেকে ৫০ হাজার দক্ষ কর্মী নেবে জাপান। ডিজিটাল প্রযুক্তি ও অন্যান্য চাহিদাসম্পন্ন ক্ষেত্রে সরকারের ঘোষণা করা একটি পদক্ষেপের অধীনে এসব কর্মী নেবে দেশটির উদ্যোক্তা বা চাকরিদাতারা। জাপানভিত্তিক সংবাদমাধ্যম নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২৪ জানুয়ারি : ভারতের ঋণে হাই-টেক পার্ক
দেশের ১২ জেলায় হাই-টেক পার্ক স্থাপন ও দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে ভারত সহযোগিতা করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে এক মতবিনিময় সভা শেষে এ-কথা জানান আইসিটি প্রতিমন্ত্রী।

২৭ জানুয়ারি : মেট্রো রেলপথ এক রেখায়
মেট্রোরেল প্রকল্পে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পথে ভায়াডাক্ট বসানোর কাজ শেষ হয়েছে। তোপখানা রোডে জাতীয় প্রেসক্লাবের সামনে সর্বশেষ ভায়াডাক্টটি বসানো হয়। এক রেখায় দৃশ্যমান হলো দেশের প্রথম মেট্রোরেলের উড়ালপথ। দিয়াবাড়ী মতিঝিল পর্যন্ত ২০.১ কিলোমিটার রেলপথের নির্মাণকাজ শেষ হয়েছে।

৩১ জানুয়ারি : নিয়োগপত্র পেলেন ৩৬ হাজার শিক্ষক
দেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে ডিজিটাল পদ্ধতিতে তাদের নিয়োগপত্র তুলে দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য