Friday, February 23, 2024

­­­দিনপঞ্জি : এপ্রিল ২০২৩

০২ এপ্রিল : বাংলাদেশের ব্র্যান্ড মূল্য বেড়েছে
২০২৩ সালে বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু বা মূল্য আগের বছরের চেয়ে ৩৭ শতাংশ বেড়েছে। লন্ডনভিত্তিক বিশ্বের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ড মূল্যায়নকারী প্রতিষ্ঠান ব্র্যান্ড ফাইন্যান্সের গ্লোবাল সফট পাওয়ার ইনডেক্স ২০২৩-এ বাংলাদেশের ব্র্যান্ড ভ্যালু দেখানো হয়েছে ৫০৮ বিলিয়ন বা ৫০ হাজার ৮০০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫৪ লাখ কোটি টাকা।

১০ এপ্রিল : এডিবির রেলপথে সংস্কারে ১৮৪ কোটি
২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ রেলওয়ের সিলেট-ছাতকবাজার সেকশন (মিটারগেজ) পুনর্বাসনে ১৮৪ কোটি টাকা ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ প্রকল্পের মাধ্যমে ২০২২ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ রেলওয়ের সিলেট-ছাতক বাজার সেকশন পুনর্বাসনের মাধ্যমে উক্ত সেকশনে রেল যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠা, ক্ষতিগ্রস্ত রেলওয়ে এমব্যাংকমেন্ট, রেলপথ এবং সংশ্লিষ্ট অবকাঠামো পুনর্বাসন করা হবে।

১২ এপ্রিল : ভারতের কাছ থেকে জমি ফেরত
নওগাঁর আগ্রাদিগুনা সীমান্তে সীমানা নির্ধারণ নিয়ে ৫০ বছরের বিবাদ নিষ্পত্তি, ৭৫ শতক জমি ভারতের কাছ থেকে ফেরত পেল বাংলাদেশ। দুপুরে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পর্যায়ে যৌথ মাপজোখ শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

এপ্রিল ১৪ : চাল পাচ্ছে ১৯ হাজার পরিবার
এবার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নীলফামারীর সৈয়দপুরে ১৯ হাজার ৯৭২ পরিবারের মধ্যে বিনামূল্যে ১০ কেজি করে ভিজিএফ চাল বিতরণের উদ্যোগ নেওয়া হয়।

১৭ এপ্রিল : ধুনটে ১০২টি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ
বগুড়ার ধুনট উপজেলার ১০২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ল্যাপটপ বিতরণ করা হয়। ধুনট মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে বিদ্যালয়ের শিক্ষকদের হাতে ল্যাপটপ তুলে দেন স্থানীয় এমপি বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান।

১৮ এপ্রিল : ক্ষতিগ্রস্তদের ৯ কোটি টাকা ঈদ উপহার
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বঙ্গবাজার দোকানের শ্রমিক, ব্যবসায়ী ও মালিকদের জন্য ঈদ উপহার হিসেবে ৯ কোটি টাকা বরাদ্দ করেছেন। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মুঠোফোনে টাকা পৌঁছে দেওয়া হয়।

২৬ এপ্রিল : প্রাথমিক বিদ্যালয় সংস্কারে ১৪৩ কোটি
দেশের ৫১৩ উপজেলার ৩৫ হাজার ৮১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য ১৪৩ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দকৃত অর্থে এসব বিদ্যালয়ের ভবনগুলোর রুটিন মেইনটেনেন্স (নিয়মিত সংস্কারকাজ) করা হবে।

২৬ এপ্রিল : ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ লবণ উৎপাদন
গত ২৫ এপ্রিল ১০ হাজার ৯৩০ মেট্রিক টন লবণ উৎপাদনের মাধ্যমে চলতি মৌসুমে মোট লবণ উৎপাদনের পরিমাণ দাঁড়ায় ১৮ লাখ ৩৯ হাজার মেট্রিক টন, যা ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ। চলতি লবণ মৌসুমে লবণ উৎপাদন চলমান রয়েছে।

২৭ এপ্রিল : বাংলাদেশ থেকে আলু নিতে চায় জাপান
বাংলাদেশে উৎপাদিত ভ্যালেন্সিয়া জাতের আলু প্রক্রিয়াজাতকরণ ও আমদানিতে গভীর আগ্রহ প্রকাশ করেছে জাপানের একটি কোম্পানি। জাপানের টোকিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে জাপান সফররত কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাকের সঙ্গে জাপানি কোম্পানির শীর্ষ কর্মকর্তা সেইয়া কাদৌ সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানান।

২৮ এপ্রিল : ১.২৫ বিলিয়ন ডলার ঋণ বিশ্বব্যাংকের
বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক পরিষদ বাংলাদেশের জন্য ১.২৫ বিলিয়ন ডলার ঋণ প্রস্তাব অনুমোদন দিয়েছে। পাঁচ বছর মেয়াদি নতুন কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্কসহ (সিপিএফ) ৩টি প্রকল্পের জন্য এ অনুমোদন দেওয়া হয়।

৩০ এপ্রিল : ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান
ভোলার ইলিশা-১ নামে নতুন একটি কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছে বাপেক্স। এ নিয়ে জেলার মোট ৯টি কূপে গ্যাসের সন্ধান পেল বাপেক্স। সম্প্রতি আগুন জ্বালিয়ে এ গ্যাস উত্তোলন শুরু করে বাপেক্স। প্রতিদিন এই গ্যাসকূপ থেকে ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে আশা করা করছে সংশ্লিষ্টরা।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য