Sunday, July 3, 2022
বাড়িদিনপঞ্জি­­­দিনপঞ্জি : এপ্রিল ২০২২

­­­দিনপঞ্জি : এপ্রিল ২০২২

০১ এপ্রিল : ২৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্ব ব্যাংক
করোনা-পরবর্তী পরিস্থিতিতে বাংলাদেশকে অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচি বাস্তবায়নে ২৫ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয় ওয়াশিংটনের বোর্ড সভায় বাংলাদেশের জন্য এ অর্থের অনুমোদন দেওয়া হয়েছে।

০৮ এপ্রিল : যশোরে কৃষকরা বীজ ও সার পাচ্ছেন
জেলার ৮টি উপজেলায় আউশ ধান চাষে প্রণোদনা হিসেবে বীজ ও সার পাচ্ছেন ১৩ হাজার ৫০০ কৃষক। প্রণোদনা হিসেবে তাদের দেওয়া হচ্ছে ১ কোটি ৫ লাখ ৪৬ হাজার ৮০০ টাকার বীজ ও সার। জানা গেছে, ইতোমধ্যে এ প্রণোদনা বিতরণ শুরু হয়েছে। প্রত্যেক কৃষককে দেওয়া হচ্ছে ৫ কেজি আউশ ধানের বীজ, ১০ কেজি এমওপি ও ২০ কেজি ডিএপি সার।

১১ এপ্রিল : ভাতার আওতায় আরও ১১ লাখ
আগামী বাজেটে আরও ১১ লাখ উপকারভোগীকে বয়স্ক ভাতার আওতায় আনার উদ্যোগ নিচ্ছে সরকার। নতুন ১১ লাখসহ মোট উপকারভোগীর সংখ্যা দাঁড়াবে ৬৮ লাখ। ২৮তম বৈঠকে বয়স্ক ভাতার আওতা বাড়ানোর সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি।

১৪ এপ্রিল : বাংলাদেশ সিসকি্ডের সদস্য নির্বাচিত
বাংলাদেশ সর্বসম্মতিক্রমে ২০২৩-২৭ মেয়াদে জাতিসংঘ সামাজিক উন্নয়ন কমিশনের (সিসক্ডি) সদস্য নির্বাচিত হয়েছে। জাতিসংঘ সদর দপ্তরে ১৩ এপ্রিল অনুষ্ঠিত ইকোসক ম্যানেজমেন্ট বৈঠকে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

১৭ এপ্রিল : পর্যটন কেন্দ্র হচ্ছে মুজিবনগর
মেহেরপুরের মুজিবনগরকে মুক্তিযুদ্ধভিত্তিক পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মুজিবনগর মুক্তিযুদ্ধ কমপ্লেক্সকে ঢেলে সাজাতে ৪১০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে স্থাপত্য অধিদপ্তর।

১৯ এপ্রিল : প্রতি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র
দেশের প্রতিটি উপজেলায় সাংস্কৃতিক কেন্দ্র চায় সংসদীয় কমিটি। এ জন্য উপজেলায় ভূমি প্রাপ্তিসাপেক্ষে এসব সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে। সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

২০ এপ্রিল : সীমান্তে চালু হবে ৫ হাট
ভারত-বাংলাদেশ সীমান্তে ৫টি হাট চালুর পরিকল্পনা রয়েছে। এ ব্যাপারে দুদেশের মধ্যে প্রাথমিক পর্যায়ের আলোচনা চূড়ান্ত হয়েছে। প্রজেক্ট হিসেবে মালদহ-রাজশাহীর এই সীমান্ত হাটটি চালু হতে যাচ্ছে।

২১ এপ্রিল : বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ যাচ্ছে ভুটানে
বাংলাদেশের দেওয়া প্রস্তাবিত মূল্যে ব্যান্ডউইথ আমদানি করতে সম্মতি দিয়েছে দক্ষিণ এশিয়ার ল্যান্ড-লক দেশ ভুটান। শিগগিরই চুক্তি সম্পাদন করে বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ আমদানি করতে চায় দেশটি। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুক পেজে এ প্রসঙ্গে জানান।

২৪ এপ্রিল : নতুন ৪০টি ফায়ার স্টেশন উদ্বোধন
দেশের বিভিন্ন অঞ্চলে নতুন করে নির্মিত ৪০টি ফায়ার স্টেশনের উদ্বোধন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, নতুন ৪০টি ফায়ার স্টেশন যোগ হওয়ায় এই সংখ্যা দাঁড়াল ৪৯৬।

২৬ এপ্রিল : ৩৩ হাজার ঘর দিলেন প্রধানমন্ত্রী
আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় ৩৩ হাজার ভূমিহীন ও গৃহহীনকে সরকারি ঘর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের চলমান আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় ৩২ হাজার ৯০৪টি বাড়ি ভূমিহীন ও গৃহহীনদের হাতে তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রী ঈদ উপহার হিসেবে এ বাড়িগুলো হস্তান্তর করেন।

২৭ এপ্রিল : ৪৬ রেল ইঞ্জিন উদ্বোধন
নতুন ৪৬টি লোকোমেটিভের (ইঞ্জিন) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর এবং উন্নয়ন প্রকল্পের আওতায় সংগ্রহ করা ৩০টি মিটারগেজ ও ১৬টি ব্রডগেজ ইঞ্জিন উদ্বোধন করেন তিনি।

২৯ এপ্রিল : নতুন ৩০ লাখ টিকা পাঠাল যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ফাইজারের তৈরি কোভিড-১৯-এর আরও ৩০ লাখ ডোজ টিকা অনুদান দিয়েছে। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ফাইজারের তৈরি টিকার এই চালানে রয়েছে নতুন ধরনের পুরোপুরি প্রস্তুত করা টিকা। এই টিকাগুলো বাহুতে প্রয়োগের আগে কোনো মিশ্রণের প্রয়োজনের নেই।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য