Saturday, July 13, 2024

­­­দিনপঞ্জি : আগস্ট ২০২৩

০৪ আগস্ট : ৩৪ দেশে আম রপ্তানি
চলতি বছর ৩৪টি দেশে ২ হাজার ৭০০ টন আম রপ্তানি করা হয়েছে, যা গত বছরের তুলনায় ১ হাজার টন বেশি। গত বছর ২৮টি দেশে মোট ১ হাজার ৭৫৭ টন আম রপ্তানি হয়েছিল। কৃষি মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

০৬ আগস্ট : কৃষকদের জন্য ৩৫ হাজার কোটি টাকা ঋণ
চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাণিজ্যিক ব্যাংকগুলো কৃষকদের ঋণ দেওয়ার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছে। কৃষি উৎপাদন বাড়াতে এ ঋণ দেওয়া হবে। নতুন অর্থবছরের জন্য কৃষি ও পল্লি ঋণের নীতিমালা ও কর্মসূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংকের কৃষি ঋণ বিভাগ।

০৮ আগস্ট : ইউরোপে পোশাক রপ্তানিতে শীর্ষে বাংলাদেশ
বিশ্ববাজারে বাংলাদেশের পোশাকের হিস্যা সাড়ে ৬ শতাংশ থেকে বেড়ে প্রায় ৮ শতাংশের কাছে পৌঁছেছে। এদিকে এখন ইউরোপের বাজারেও পোশাক রপ্তানিতে সবার ওপরে উঠে এসেছে বাংলাদেশ। গত বছর ইউরোপীয় ইউনিয়নের বাজারে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ সর্বোচ্চ ১৩৩ কোটি কেজির সমপরিমাণ তৈরি পোশাক রপ্তানি করে।

০৯ আগস্ট : ঘর পেল আরও ২২ হাজার পরিবার
প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তরের মধ্য দিয়ে আরও ১২টি জেলাকে গৃহহীন ও ভূমিহীন-মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোর মাঝে ভূমিসহ সেমিপাকা এই ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

১৯ আগস্ট : সাড়ে ৩ হাজার কিলোমিটার নৌ-পথ উদ্ধার
বাংলাদেশে একসময় ২৪ হাজার কিলোমিটার নদীপথ ছিল। কিন্তু দখল, দূষণে ও ভরাট হয়ে হারিয়ে গেছে ১৮ হাজার কিলোমিটার। বর্তমানে মাত্র ৬ হাজার ১৯২ কিলোমিটার নদীপথে হচ্ছে নৌ-চলাচল। নদীপথ উদ্ধারে বর্তমান সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী গত জুন পর্যন্ত ৩ হাজার ৬৯২ কিলোমিটার পথ উদ্ধার করেছে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

২১ আগস্ট : অনলাইনে ভূমি রাজস্ব আদায় ৫ কোটি টাকা
ভূমি সচিব খলিলুর রহমান বলেছেন, ভূমিসেবা ডিজিটাইজেশনের কারণে সরকারের রাজস্ব আয় বহুগুণে বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন অনলাইনে গড় রাজস্ব আদায়ের পরিমাণ ৫ কোটি টাকার বেশি। ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমি মন্ত্রণালয়ের করবহির্ভূত রাজস্ব আয়ের নতুন খাতগুলো নির্ধারণ সংশ্লিষ্ট এক কর্মশালায় তিনি এ তথ্য জানান।

২২ আগস্ট : সুপার স্পেশালাইজড হাসপাতালে রোগী ভর্তি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে কেবিনে রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের উপস্থিতিতে হাসপাতালের সপ্তমতলায় কেবিনে এই রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়। একই সঙ্গে প্রথম ৫০ জন রোগীর সফলভাবে এনজিওগ্রামসহ স্টেন্টিং বা রিং বসানোর কার্যক্রম সম্পন্ন হয়।

২৩ আগস্ট : ডেঙ্গু নিয়ন্ত্রণে ১০০ মিলিয়ন ডলার
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি জানিয়েছেন, বিশ্বব্যাংক ডেঙ্গু নিয়ন্ত্রণে বাংলাদেশকে ১০০ মিলিয়ন ডলার দেবে। মশা নিয়ন্ত্রণে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে এ অর্থায়ন দেবে তারা। সচিবালয়ে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান জাহিদ মালেক।

২৭ আগস্ট : গ্রামীণ কর্মসংস্থানে ৩,২৮০ কোটি টাকা
বাংলাদেশের গ্রামীণ বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৩ হাজার ২৮০ কোটি টাকা। অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন গ্রামীণ যুবকদের কর্মসংস্থান ও উদ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং বিকল্প শিক্ষার সঙ্গে খাপ খাওয়ানোর লক্ষ্যে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে এ ঋণ চুক্তি সই হয়।

২৯ আগস্ট : পেঁয়াজ উৎপাদনে ১৬ কোটি টাকা প্রণোদনা
২০২৩-২৪ অর্থবছরে দ্বিতীয় ধাপে নাবী জাতের (লেইট ভ্যারাইটি) গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদ ও উৎপাদন বাড়াতে ১৬ কোটি ২০ লাখ টাকার প্রণোদনা দেওয়া হবে। সারাদেশের ১৮ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এ প্রণোদনার আওতায় বিনামূল্যে বীজ ও সার পাবেন। কৃষি মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। এ প্রণোদনার আওতায় একজন কৃষক এক বিঘা জমিতে চাষের জন্য গ্রীষ্মকালীন পেঁয়াজের নাবী জাতের প্রয়োজনীয় এক কেজি বীজ, ২৪ কেজি সার বিনামূল্যে পাবেন। এছাড়া, জমি প্রস্তুত ও শ্রমিকের মজুরি বাবদ ২ হাজার টাকা নগদ পাবেন।
গ্রন্থনা : জাকির হোসেন

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য