Sunday, July 3, 2022
বাড়িSliderতুরস্কে বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্ক ও আবক্ষ ভাস্কর্য

তুরস্কে বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্ক ও আবক্ষ ভাস্কর্য

উত্তরণ প্রতিবেদক: তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পার্ক উদ্বোধন করা হয়েছে। ‘বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্ক’ নামের উদ্যানটি দেশটির সর্ববৃহৎ এবং এটি রাজধানীর কাচোরায় অবস্থিত। এর আয়তন ৩৩ হাজার স্কয়ার মিটার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই পার্ক নির্মাণ করা হয়েছে। তাছাড়া আঙ্কারার বুলভার্ডের চার রাস্তার মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করা হয়। গত ১৩ ডিসেম্বর বিকাল সাড়ে ৫টায় এই পার্ক উদ্বোধন করা হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামের প্রচেষ্টায় পার্কটি নির্মাণ করে তুরস্ক।

বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্ক
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী চলাকালে ডিএনসিসি ও আঙ্কারা দুই সিটি মেয়রের ঐকান্তিক প্রচেষ্টায় তুরস্কের রাজধানীতে বঙ্গবন্ধুর একটি আবক্ষ ভাস্কর্য উন্মোচন এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্কের উদ্বোধন করা হয়।
আতিকুল ইসলাম বলেন, বৈঠকে অর্থনৈতিক, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, কারিগরি, বিজ্ঞান, প্রযুক্তি, শিল্প ও বাণিজ্য প্রভৃতি বিষয়ে পারস্পরিক সহযোগিতার জন্য বিস্তারিত আলোচনা হয়। এ-সময় সিস্টার কনসার্ন হিসেবে কাজ করতে দুই সিটি মেয়রই একমত পোষণ করেন। তিনি বলেন, বনানী এলাকায় তুরস্কের জাতির পিতার নামে একটি সড়ক রয়েছে, যার নাম কামাল আতাতুর্ক সরণি। সম্প্রতি কামাল আতাতুর্ক সরণি সংলগ্ন পার্কটিও কামাল আতাতুর্ক-এর নামে নামকরণের সিদ্ধান্ত হয়েছে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন এমপি, আঙ্কারার গভর্নর ওয়াসিপ শাহীন, আঙ্কারার ডেপুটি মেয়র সেলিম সিরপান লৌ, আঙ্কারার মেয়র মনসুর ইয়াভাস এবং তুরস্কে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মাসুদ মান্নান উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য