Saturday, July 13, 2024
বাড়িSliderগ্রাম-নগরের বিচিত্র সংবাদ

গ্রাম-নগরের বিচিত্র সংবাদ

ফারুক শাহ:

নিপার এক আঙুলের ‘যুদ্ধ’
এক হাতে কোনো আঙুল নেই। আরেক হাতে মাত্র একটি আঙুল। জন্ম থেকে এ অবস্থা নিপা আক্তারের (১৬)। আংগারিয়া উচ্চ বিদ্যালয় থেকে এবার ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এক আঙুল দিয়ে লিখে এসএসসি পরীক্ষা (২০২৩) দিয়েছে নিপা। অদম্য ওই কিশোরীর বাড়ি শরীয়তপুর সদর উপজেলার চরকাশাভোগ গ্রামে। সে বিল্লাল হোসেন মোল্লা ও নাছিমা বেগম দম্পতির মেয়ে। পরিবার সূত্রে জানা যায়, জন্মের পর তার হাতে ৯ আঙুল না থাকলেও থেমে যায়নি পড়াশোনা। নিপা এক আঙুল দিয়ে চালাতে পারেন মোবাইল ও সংসারের যাবতীয় কাজ। সহযোগিতা করেন মা ও বোনকে। নিপার স্বপ্ন পড়াশোনা করে একজন আদর্শ শিক্ষক হবেন। পড়াশোনা করে দাঁড়াতে চান প্রতিবন্ধীদের পাশে। দেখিয়ে দিতে চান ইচ্ছের কাছে বাধা নয় শারীরিক প্রতিবন্ধকতা।
পরীক্ষা সংশ্লিষ্টরা বলেছেন, নিয়ম অনুযায়ী এসএসসি পরীক্ষায় সব সুবিধা পেয়েছে নিপা। এবারও সে ভালো ফল করবে বলে আসা তাদের। সে পিএসসি ও জেএসসিতেও ভালো রেজাল্ট করেছিল।

চলন্ত ট্রেনের নিচে পড়েও বেঁচে গেল স্কুলশিক্ষার্থী
রাজধানীর তেজগাঁও এলাকায় চলন্ত ট্রেনের নিচে পড়েও বেঁচে গেছে এক শিক্ষার্থী। গত ২৪ মে এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, এক তরুণ চলন্ত ট্রেনের নিচে পড়ে গেছে। দুই লাইনের মাঝে ওই তরুণ শুয়ে আছে। একদল জনতা সেখানে ভিড় জমিয়ে ট্রেনের নিচে লাইনে শুয়ে থাকা তরুণকে নির্দেশনা দিয়ে যাচ্ছিল, যেন মাথা না ওঠায়। এভাবে নির্দেশনা দিয়ে তরুণকে শান্ত রাখা ও ভয় না পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিল তারা। কয়েক মিনিট পর ট্রেন থেমে যায়। এরপর ওই তরুণ ট্রেনের নিচ থেকে বের হয়ে আসে। বিষয়টি দেখে হতবাক, বিস্মিত হয়েছে প্রত্যক্ষদর্শীরা। তারা এ ঘটনাকে অলৌকিক হিসেবে আখ্যা দেয়।
কলা ফেরত দিল চোর
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী বাউতলা গ্রামে কিছুদিন ধরে চুরির ঘটনা ঘটছে। বিশেষ করে গাছের ফলা-ফলাদি বেশি চুরি হচ্ছে। এ কারণে অনেকে রাতে গাছের ফল পাহারা দিচ্ছেন। সম্প্রতি ওই গ্রামের আবু তাহের মিয়ার মেয়ে আসমা আক্তার এবং স্থানীয় সাংবাদিক সাদ্দাম হোসেনের বাড়ি থেকে কলা ও পেঁপে চুরি হয়। কলা চুরির ঘটনায় আসমা আক্তার বাড়ির সামনে দাঁড়িয়ে উচ্চস্বরে চোরদের বকাবকি করেন। এ ঘটনার পর রাতের কোনো একসময় তার বাড়ির দরজায় চুরি হওয়া একটি পাকা কলার বড় কাঁদি রেখে যায়। একইসঙ্গে তারা একটি চিরকুট দিয়ে যায়। ওই চিঠিতে উল্লেখ করা হয় : ‘আমরা আপনার কলাগাছ থেকে কলা চুরি করেছি। তাই আপনারা আমাদের গালাগালি করেছেন। আমরা আমাদের ভুল বুঝতে পেরেছি। তাই আমাদের পরিমাণমতো কলা খেয়ে বাকিটা আপনার জন্য নিয়ে এসেছি। আপনারা আমাদের মাফ করে দিয়েন। আর যদি গালাগালি করেন তাহলে বাকি কলা নিয়ে যাব।’

বিয়ের অনুষ্ঠানে টক দই নিয়ে সংঘর্ষ
লক্ষ্মীপুরে পৌর শহরের কুটুমবাড়ি চাইনিজ রেস্টুরেন্ট ও পার্টি সেন্টারে বিয়ের অনুষ্ঠান। পৌর শহরের শাহপুর এলাকার বৃষ্টি নামে এক মেয়ের সঙ্গে সদর উপজেলার দালালবাজার ইউনিয়নের মহাদেবপুর গ্রামের বাসিন্দা আল-আমিনের বিয়ে হয়। গত ১৭ মে এ উপলক্ষে পার্টি সেন্টারে মধ্যাহ্নভোজসহ বিয়ের আনুষ্ঠানিক আয়োজন করা হয়। প্রথম পর্বের খাওয়াতে একটি দই টক হয়েছে বলে কনেপক্ষ অভিযোগসহ তর্কাতর্কি শুরু করে। তাদের সঙ্গে বরপক্ষও উত্তেজিত হয়ে ওঠে। উভয়পক্ষ পার্টি সেন্টারের কর্মীদের ওপর হামলা করে। এতে পার্টি সেন্টারের অন্তত ১৫ কর্মী আহত হন। খবর পেয়ে সদর মডেল থানার পুলিশ ঘটনাস্থল পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় সেদিন সন্ধ্যায় পার্টি সেন্টারের স্বত্বাধিকারী রাকিবুজ্জামান রাকিব বাদী হয়ে সাতজনের নাম উল্লেখ ও অজ্ঞাত ১২ জনের বিরুদ্ধে থানায় মামলা করেন। এছাড়া দুজনকে গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য