Sunday, July 3, 2022
বাড়িউত্তরণ-২০২১একাদশ বর্ষ, দ্বাদশ সংখ্যা,নভেম্বর-২০২১অভিন্ন মেলবন্ধনের প্রয়াস গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব

অভিন্ন মেলবন্ধনের প্রয়াস গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে উপজীব্য করে বাংলাদেশ-ভারতের অভিন্ন সাংস্কৃতিক মেলবন্ধনের প্রয়াস সামনে রেখে গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১ উদযাপিত হলো জাঁকজমকপূর্ণ আয়োজনে। এছাড়া নতুন বইয়ের মোড়ক উন্মোচনসহ নানা আয়োজনে সাংস্কৃতিক অঙ্গন ছিল মুখর। সেসব বিষয় নিয়ে সোহাগ ফকিরের প্রতিবেদন।

করোনা মহামারির দীর্ঘ বিরতির পর একের পর এক সাংস্কৃতিক অঙ্গনের দ্বার খুলতে শুরু করে। বরাবরের মতো প্রতি বছরের ন্যায় এবারও অভিন্ন সাংস্কৃতিক মেলবন্ধনের প্রয়াসে গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১ উদযাপিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বাংলাদেশ ও ভারত সাংস্কৃতিক কর্মীদের পদচারণায় মুখর থাকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। কিন্তু এবারের আয়োজনে করোনা অতিমারির কারণে উপস্থিতি ছিল না ভারত সাংস্কৃতিক কর্মীদের। শুধুমাত্র দেশীয় সাংস্কৃতিক দলের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় এবারের গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে উপজীব্য করে বাংলাদেশ-ভারতের অভিন্ন সাংস্কৃতিক মেলবন্ধনের প্রয়াস সামনে রেখে গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১ পালিত হয় জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে। গত ১ থেকে ১২ অক্টোবর ১২ দিন পর্যন্ত দেশীয় সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনগুলো বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হল, জাতীয় নাট্যশালার মূল হল, জাতীয় সংগীত-নৃত্যকলার মুক্তমঞ্চ ও স্টুডিও থিয়েটার হলে পরিবেশনা হয় বিভিন্ন পরিবেশনা। গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব-২০২১ এর উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সুজেয় শ্যাম। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাট্যজন আসাদুজ্জামান নূর এমপি, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ এবং লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করেন উৎসব পর্ষদ-এর আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুস এবং স্বাগত বক্তব্য রাখেন সদস্য সচিব আকতারুজ্জামান। শিল্পকলার ৪টি মিলনায়তন ও উন্মুক্ত মঞ্চসহ ৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হয় এবারের উৎসব। প্রায় ১৪০টি দলের প্রায় সাড়ে ৩ হাজার কর্মী অংশ নেয় এবারের আয়োজনে। এ আয়োজনের মধ্য ছিল মঞ্চ নাটক, পথ নাটক, নৃত্যালেখ্য, বাউল গান, দলীয় সংগীত, দলীয় নৃত্য ও শিশু-কিশোর সংগঠনের পরিবেশনা। ভাগের মানুষ, কাল রাত্রী, কহে ফেসবুক, পায়ের আওয়াজ পাওয়া যায়, জনকের মৃত্যু নেই-সহ ঢাকা ও ঢাকার বাইরের ৩৬টি নাট্যদলের মোট ৩৬টি মঞ্চ নাটক প্রদর্শিত হয়। ৪৪ আবৃত্তি ও নৃত্য দল, ১২টি পথ নাটক, ১০টি শিশু দল অংশগ্রহণ করে। ভারত-বাংলাদেশের অভিন্ন সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় এবং জনগণের মৈত্রী বন্ধন সুদৃঢ় করার লক্ষ্য নিয়ে মূলত গত আট বছর ধরে গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসব পালিত হয়ে আসছে।

বইয়ের মোড়ক উন্মোচন
এছাড়া জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে সাইদ আহমেদ বাবু প্রণীত ‘সমকালীন বিশ্ব রাজনীতি’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান আয়োজন করে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান ঝুমঝুমি প্রকাশন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। বাংলাদেশ আওয়ামী লীগের মুখপত্র উত্তরণ-এর সম্পাদক ড. নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী, বইয়ের লেখক সাইদ আহমেদ বাবু, প্রকাশক শায়লা রহমান তিথি, ছড়াকার পাশা মোস্তফা কামালের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কার্যনির্বাহী সদস্য গোলাম রাব্বানী চিনু, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল রঞ্জন গুহ, উত্তরণ সম্পাদকম-লীর সদস্য আনিস আহামেদ, কবি ও গবেষক ড. শিহাব শাহরিয়ার।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. এ কে আবদুল মোমেন এমপি বলেন, ‘কারো সাথে বৈরিতা নয়, সকলের সাথে বন্ধুত্ব’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই পররাষ্ট্রনীতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা বাংলাদেশকে এগিয়ে নিচ্ছি।
১৭ অক্টোবর বিকাল ৫টায় সাইদ আহমেদ বাবু প্রণীত ‘সমকালীন বিশ্ব রাজনীতি’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে শিল্পীদের বিভিন্ন গানের সুরের মূর্ছনার মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়।

আরও পড়ুন
- Advertisment -spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য