Friday, February 23, 2024
বাড়িSliderঅক্টোবর মাসের দিবস

অক্টোবর মাসের দিবস

ফারুক শাহ:

০১ অক্টোবর : আন্তর্জাতিক প্রবীণ দিবস
মানুষ এক সময় শৈশব থেকে যৌবন গড়িয়ে বার্ধক্যে পৌঁছে যায়। সৃষ্টির অমোঘ নিয়মকে মেনে মানুষ তার অনাকাক্সিক্ষত জীবনের পরিণতির দিকে ধাবিত হয়। শৈশব-কৈশোর, যৌবন থেকে বার্ধক্যÑ জীবনের এই ৪টি স্তর। বলা হয়ে থাকে, শুরু আছে যার শেষ আছে তার। প্রজন্ম থেকে প্রজন্মের এই যে আসা-যাওয়ার বিভাজনে প্রবীণ একটি অবশ্যম্ভাবী বিষয়। এ বিষয়টি হিসাব না করেই পৃথিবীর দেশে দেশে এই প্রবীণদের অবহেলা ও অবজ্ঞা করার একটি নির্মম প্রবণতা অতীত থেকে দৃশ্যমান ছিল। প্রবীণ মানেই বোঝা না-কি Old is gold এই ভাবনায় এক পর্যায়ে জাতিসংঘ ১৯৯০ সালের ১ অক্টোবর থেকে আন্তর্জাতিকভাবে ‘প্রবীণ দিবস’ পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এ দিবসটি পালন করা শুরু হয়।

০৪ অক্টোবর : বিশ্ব প্রাণী দিবস
বিশ্ব প্রাণী দিবসটির মূল লক্ষ্য হচ্ছে, পৃথিবীর প্রতিটি প্রান্তের প্রাণীদের অবস্থার উন্নতি করা। প্রাণী হিসেবে তাদের যে বেঁচে থাকার অধিকার সেই অধিকার নিশ্চিতে জনসচেতনতার উদ্দেশে ১৯৩১ সালে ইতালির ফ্লোরেন্স শহরে পরিবেশ বিজ্ঞানীদের এক সম্মেলনে ৪ অক্টোবর বিশ^ প্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়।

০৪ অক্টোবর (প্রথম সোমবার) : বিশ্ব বসতি দিবস
অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস (World Habitat Day) পালন করা হয়। ১৯৮৫ সালে জাতিসংঘের কমিশন অন হিউম্যান সেটেলমেন্টের সুপারিশ অনুযায়ী ৪০তম অধিবেশনের ৪০/২০২-এ নম্বর সিদ্ধান্তে অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব বসতি দিবস হিসেবে পালন করার ঘোষণা দেওয়া হয়। উল্লেখ, উপযুক্ত বাসস্থান হতে হবে এমন স্থানে যাতে সেখানে বসবাসরত মানুষ পেতে পারেন যথেষ্ট খোলা স্থান, শ্যামলিমা, কাজের সুযোগ, স্বাস্থ্যসেবার সুযোগ, বিদ্যালয়, শিশু যতœ কেন্দ্র ও অন্যান্য সামাজিক সুযোগ-সুবিধা।

০৮ অক্টোবর (দ্বিতীয় শুক্রবার) : বিশ্ব ডিম দিবস
অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস (World Egg Day)। ডিমকে বিশ্ব একটি উন্নতমানের ও সহজলভ্য আমিষ-জাতীয় খাদ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এগ কমিশন (আইইসি) স্থাপিত হয় ১৯৬৪ সালে। বর্তমানে এই সংস্থার সদস্য সংখ্যা ৮০। সংস্থাটি প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রথম ‘বিশ্ব ডিম দিবস’ পালনের আয়োজন করে, যা পরবর্তী সময়ে প্রতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালিত হয়ে আসছে। বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত প্রভৃতি দেশসহ সারাবিবিশ্বে ৪০টি দেশে পালিত হয় ‘বিশ্ব ডিম দিবস’, যার পরিধি ও ব্যাপ্তি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

১৩ অক্টোবর : আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস
দুর্যোগ নিরসনের আন্তর্জাতিক দিবস একটি আন্তর্জাতিক দিবস, যা প্রতিটি নাগরিক এবং সরকারকে আরও দুর্যোগ-নিরোধক সম্প্রদায় এবং জাতি গঠনে অংশ নিতে উৎসাহিত করে। প্রাকৃতিক দুর্যোগ হ্রাসের আন্তর্জাতিক দশক ঘোষণার অংশ হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদ ১৩ অক্টোবরকে প্রাকৃতিক দুর্যোগ হ্রাসের জন্য আন্তর্জাতিক দিবস হিসেবে মনোনীত করে। প্রতি বছর ১৩ অক্টোবর ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ পালন করা হয়ে থাকে।
প্রাকৃতিক বা মানব সৃষ্ট যেসব ঘটনা বা চরম পরিস্থিতি মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে, ধনসম্পদ ও পরিবেশের ক্ষতিসাধন করে বা জীবনহানি ঘটায় তাকে দুর্যোগ বলে। আর দুর্যোগ প্রশমন মানে-দুর্যোগ শান্তকরণ, দমন বা নিবারণ করাকে বোঝায়। প্রাকৃতিক দুর্যোগ হলো প্রকৃতি প্রদত্ত যার ওপর মানুষের কোনো হাত থাকে না। ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, বন্যা, জলোচ্ছ্বাস, সুনামি, খরা, অতিবৃষ্টি, দাবানল, ঘূর্ণিঝড়, বজ্রপাত, মহামারি, দুর্ভিক্ষ, বিস্ফোরণ ও অগ্নিকা- মানবসমাজসহ পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন করে। এতে অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক পরিম-লে বিরূপ প্রভাব পড়ে।

১৮ অক্টোবর : শেখ রাসেল দিবস
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহিদ শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবর। এবারই প্রথম ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ জাতীয়ভাবে পালন করা হবে। গত ২৩ আগস্ট ২০২১ মন্ত্রিসভার বৈঠকে প্রতি বছর ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এ-সংক্রান্ত পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাড়ি আলোকিত করে জন্মগ্রহণ করে এক শিশু। তার নাম রাখা হয় শেখ রাসেল। রাসেলের যেদিন জন্ম হয়েছিল বঙ্গবন্ধু সেদিন রাজনৈতিক কাজে চট্টগ্রামে অবস্থান করছিলেন। রাসেল নামটি রেখেছিলেন বঙ্গবন্ধু নিজেই। তার প্রিয় লেখক ছিলেন বার্ট্রান্ড রাসেল। পৃথিবী খ্যাত ও সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া ওই ব্রিটিশ দার্শনিকের নামের সঙ্গে মিলিয়ে বঙ্গবন্ধু তার পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যের নাম রেখেছিলেন রাসেল।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নির্মমভাবে হত্যা করা হয় এই ছোট শিশুটিকেও। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজের চতুর্থ শ্রেণির ছাত্র রাসেলের বয়স তখন ছিল মাত্র ১০ বছর। নির্মম সেই হত্যাকা-ের এত বছর পর জাতীয় দিবস হিসেবে স্বীকৃতি পেল শেখ রাসেলের জন্মদিন।

২২ অক্টোবর : জাতীয় নিরাপদ সড়ক দিবস
দীর্ঘ ২৭ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।
আজ থেকে ২৭ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাওয়ার পথে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন সে-সময় সিনেমার শুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দুটি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। ‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’Ñ এ সেøাগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’।
প্রসঙ্গত, ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ ও অনুমোদন করা হয়। এরপর একই বছরের ২২ অক্টোবর বাংলাদেশে প্রথম জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়।

০১-৩১ অক্টোবর : জাতীয় স্যানিটেশন মাস
দেশব্যাপী স্যানিটেশন কার্যক্রমকে গতিশীল করতে ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এ বছরও ০১ অক্টোবর থেকে মাসব্যাপী শুরু হয়েছে ‘জাতীয় স্যানিটেশন মাস’। এ উপলক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

আরও পড়ুন
spot_img

জনপ্রিয় সংবাদ

মন্তব্য